বৃহস্পতিবার, ২০ Jun ২০১৯, ০১:১৩ পূর্বাহ্ন

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
24 hour essay writing service
Uncategorized
অপরাধ
অর্থনীতি
আদালত
আন্তর্জাতিক
আবহাওয়া
ইসলাম
কলাম
ক্যাম্পাস
ক্রিকেট
খেলাধুলা
চাকুরির খবর
ছবি
জাতীয়
জীবন ব্যবস্থা
তথ্যপ্রযুক্তি
ধর্ম
নির্বাচিত খবর
পরামর্শ
পুঁজিবাজার
প্রবাস
ফিচার
ফুটবল
ফেসবুক কর্নার
বিনোদন
বিবিধ
ভিডিও
ভোটের হাওয়া
মতামত
রাজধানী
রাজনীতি
রিপোর্টার পরিচিতি
শিক্ষা
শিরোনাম
শিল্প ও সাহিত্য
শীর্ষ খবর
সকল বিভাগ
সবখবর
সম্পাদকীয়
সর্বশেষ
সংস্কৃতি
সাক্ষাৎকার
সারাদেশ
সিটি কর্পোরেশন
স্বাস্থ্য কথা
শিরোনাম

আরো শক্তিশালী হলো বাংলাদেশি পাসপোর্ট

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯

আরো শক্তিশালী হলো বাংলাদেশি পাসপোর্ট
প্রিন্ট করুন
বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন সূচক তালিকায় বাংলাদেশের পাসপোর্ট আরো শক্তিশালী হয়েছে। বর্তমানে বাংলাদেশের অবস্থান তিন ধাপ এগিয়ে ৯৭তম হয়েছে। অর্থাৎ আগাম কোনো ভিসা ছাড়াই এ পাসপোর্ট দিয়ে ৪১টি দেশে ভ্রমণ করা যাবে। বাংলাদেশের সঙ্গে একই সূচকে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স বুধবার বিশ্বের বিভিন্ন দেশের পাসপোর্ট নিয়ে এ মান প্রকাশ করেছে। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে প্রতিষ্ঠানটি ২০০৬ সাল থেকে নিয়মিত এ মান প্রকাশ করে আসছে।

হ্যানলির প্রকাশিত এ তালিকায় সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের (১৯০)। এরপর দ্বিতীয় স্থানে রয়েছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া (১৮৯)। তাদের পাসপোর্ট দিয়ে ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০ পাসপোর্টের তালিকায় এই এক ও দুই নম্বরে অবস্থানের তিনটি দেশ ছাড়াও আছে ফ্রান্স ও জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন এবং লুক্সেমবার্গ ও স্পেন। এর মধ্যে ফ্রান্স ও জার্মানি শুধু পাসপোর্ট দিয়ে ভ্রমণ করতে পারে ১৮৮ দেশ। এছাড়া ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন ১৮৭ এবং লুক্সেমবার্গ ও স্পেন ১৮৬ দেশে ভ্রমণ করতে পারে। এই দেশগুলো হেনলি র‍্যাংকিংয়ের এক থেকে পাঁচ নম্বর অবস্থান দখল করে নিয়েছে।

তাছাড়া যৌথভাবে ছয় নম্বর অবস্থানে আছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তাদের ভ্রমণের সুবিধা আছে ১৮৫টি দেশে। আর সাত নম্বর অবস্থানে আছে কানাডা। আর এ তালিকায় সবচেয়ে দুর্বলতম পাসপোর্টের দেশ বোমা হামলায় জর্জরিত আফগানিস্তান ও ইরাক (৩০)। আফগানিস্তান ও ইরাকের পাসপোর্ট দিয়ে ভ্রমণ করা যায় ৩০টি দেশ। এছাড়া সোমালিয়া ও সিরিয়ার ৩২, পাকিস্তানের ৩৩, ইয়েমেনের ৩৭ এবং ইরিত্রিয়ার ৩৭ দেশে ভিসা ছাড়া ভ্রমণের অধিকার আছে।

অন্যদিকে প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ৭৯তম (৬১), পাকিস্তান ১০২তম (৩৩), শ্রীলংকা ৯৫তম (৪৩), নেপাল ৯৮তম (৪০) ও মিয়ানমার ৯০তম (৪৮)।

তালিকায় সবচেয়ে দ্রুত এগিয়ে এসেছে চীনের পাসপোর্ট। মাত্র দুই বছরে ৮৫তম থেকে ৬৯তম স্থানে উঠে এসেছে দেশটি। অন্যদিকে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য যৌথভাবে রয়েছে ষষ্ঠতম স্থানে।

শেয়ার করুন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

সংশ্লিষ্ট সংবাদ

shares