বুধবার, ২৬ Jun ২০১৯, ০৬:৪৯ অপরাহ্ন

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
24 hour essay writing service
Uncategorized
অপরাধ
অর্থনীতি
আদালত
আন্তর্জাতিক
আবহাওয়া
ইসলাম
কলাম
ক্যাম্পাস
ক্রিকেট
খেলাধুলা
চাকুরির খবর
ছবি
জাতীয়
জীবন ব্যবস্থা
তথ্যপ্রযুক্তি
ধর্ম
নির্বাচিত খবর
পরামর্শ
পুঁজিবাজার
প্রবাস
ফিচার
ফুটবল
ফেসবুক কর্নার
বিনোদন
বিবিধ
ভিডিও
ভোটের হাওয়া
মতামত
রাজধানী
রাজনীতি
রিপোর্টার পরিচিতি
শিক্ষা
শিরোনাম
শিল্প ও সাহিত্য
শীর্ষ খবর
সকল বিভাগ
সবখবর
সম্পাদকীয়
সর্বশেষ
সংস্কৃতি
সাক্ষাৎকার
সারাদেশ
সিটি কর্পোরেশন
স্বাস্থ্য কথা
শিরোনাম

সব লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন তিনি

সব লোকসভা নির্বাচনে ভোট দিয়েছেন তিনি
প্রিন্ট করুন
এবারের লোকসভা নির্বাচনের সময় শ্যাম শরণ নেগির বয়স হবে ১০১ বছর।স্বাধীন ভারতের প্রথম লোকসভা নির্বাচনে ভোট দিয়েছিলেন শ্যাম শরণ নেগি। ১৯৫১ সালের ২৫ অক্টোবর ওই জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়। সে সময় ৩৩ বছরের তরতাজা যুবক ছিলেন শ্যাম শরণ। এত দিনে বহু সময় পেরিয়েছে। আত্মীয়স্বজন বহু মানুষ চোখের সামনে চলে গেছেন। এবারের লোকসভা নির্বাচনেও ভোট দেওয়ার ইচ্ছে আছে তাঁর।

হিমাচল প্রদেশের ১ হাজার ১১ জন শতবর্ষী ভোটারের একজন হলেন শ্যাম শরণ। তরুণ জনগোষ্ঠীকে ভোট দানে উৎসাহিত করতে শতবর্ষী ভোটারদের সামনে আনছে রাজ্য নির্বাচন কমিশন। আর তাতেই উঠে আসে শ্যাম শরণের নাম, যে কি না কখনই ভোট দেওয়া থেকে বিরত থাকেননি। নিজের ভোটটি দিয়ে তাঁর অধিকার নিশ্চিত করেছেন। প্রদেশের কিন্নার জেলার কল্পা শহরের বাসিন্দা শ্যাম শরণ।

পুরো হিমাচল প্রদেশে এবার ভোটার সংখ্যা ৫১ লাখ। এর মধ্যে ৪৪ শতাংশের বয়স ৪০ বছরের নিচে। তবে সাধারণত পাহাড়ি এ অঞ্চলে ভোট পড়ে কম। যেখানে ২০১৪ সালের লোকসভা নির্বাচনে হরিয়ানা ও পাঞ্জাব রাজ্য থেকে ভোট পড়েছে ৭১ দশমিক ৫ ও ৭০ দশমিক ৬ শতাংশ, সেখানে এই রাজ্য থেকে ভোট পড়ে ৬৪ দশমিক ৪ শতাংশ।

১ হাজার ১১ জন শতবর্ষী ভোটারের মধ্যে ১০০ জনের মতো থাকেন হিমাচলে, ৩০ শতাংশের বাস কংগ্রায়, হামিপুরে আছেন ১২৫ জন। মান্দিতে ১২২ ও উনাতে আছেন ১০৩ জন। এ ছাড়া বিলাসপুরে ৮৫, শিমলায় ৭৩, শিরমাউরে ৫৩, সোলানে ৪১, কুল্লুতে ২৭ এবং কিন্নারে ৬ জন শতবর্ষী ভোটার আছেন। এ ছাড়া সবচেয়ে প্রত্যন্ত অঞ্চল লাহুল-স্পিতিতে আছেন ৫ জন শতবর্ষী ভোটার।১৯ মে এবারে লোকসভা নির্বাচনে হিমাচল প্রদেশে ভোট গ্রহণ হবে ।

শেয়ার করুন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

সংশ্লিষ্ট সংবাদ

shares