সোমবার, ২৪ Jun ২০১৯, ১০:০৮ অপরাহ্ন

Generic selectors
Exact matches only
Search in title
Search in content
Search in posts
Search in pages
Filter by Categories
24 hour essay writing service
Uncategorized
অপরাধ
অর্থনীতি
আদালত
আন্তর্জাতিক
আবহাওয়া
ইসলাম
কলাম
ক্যাম্পাস
ক্রিকেট
খেলাধুলা
চাকুরির খবর
ছবি
জাতীয়
জীবন ব্যবস্থা
তথ্যপ্রযুক্তি
ধর্ম
নির্বাচিত খবর
পরামর্শ
পুঁজিবাজার
প্রবাস
ফিচার
ফুটবল
ফেসবুক কর্নার
বিনোদন
বিবিধ
ভিডিও
ভোটের হাওয়া
মতামত
রাজধানী
রাজনীতি
রিপোর্টার পরিচিতি
শিক্ষা
শিরোনাম
শিল্প ও সাহিত্য
শীর্ষ খবর
সকল বিভাগ
সবখবর
সম্পাদকীয়
সর্বশেষ
সংস্কৃতি
সাক্ষাৎকার
সারাদেশ
সিটি কর্পোরেশন
স্বাস্থ্য কথা
শিরোনাম

“জাবিতে প্রথমবারের মতো মেয়েদের হলে ডিবেট ক্লাব”

“জাবিতে প্রথমবারের মতো মেয়েদের হলে ডিবেট ক্লাব”
প্রিন্ট করুন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪৮বছরের ইতিহাসে প্রথমবারের মতো মেয়েদের হল থেকে একটি ডিবেট ক্লাব, ডিবেটারস এসোশিয়েশন অফ সুফিয়া কামাল হল, ইন্টার ক্লাব ডিবেট কম্পিটিশন ও ৪৮তম আবর্তনের নবীনবরণের মাধ্যমে গত ২০শে এপ্রিল তাদের যাত্রা শুরু করেছে।
বেগম সুফিয়া কামাল হলের বর্তমান কিছু শিক্ষার্থীদের ডিবেটারস এসোশিয়েশন অফ সুফিয়া কামাল হল নামে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশন(জেইউডিও) এর এসোসিয়েট ক্লাব হিসেবে ক্লাব টি যাত্রা শুরু করে। ক্লাবের কমিটি ঘোষণার আগেই হলের স্বেচ্ছাসেবী শিক্ষার্থীদের নিয়ে বেগম সুফিয়া কামাল হলের অর্থায়নে ক্লাব টি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইন্টার ক্লাব বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে ১৯শে এপ্রিল শুক্রবার। ট্যাব পদ্ধতিতে সংসদীয় বিতর্ক আয়োজনের উদ্দেশ্যে বেলা ১২টার মধ্যেই ৯টি ক্লাবের ১০টি টিম নিয়ে প্রথম রাউন্ড বিতর্কের মোশন রিলিজ এবং টিম ম্যাচ আপ ঘোষণা করা হয়।
এরপর একে একে তিন রাউন্ড বিতর্কের পরে ঘোষণা করা হয়। দুটি দল সরাসরি সেমিফাইনালে যাবার যোগ্যতা অর্জন করে এবং চারটি দলকে প্রিসেমিফাইনাল পর্বে অংশগ্রহণের সুযোগ দেয়া হয়। ডিএএসকে এবং ডিএসই দল ফাইনাল রাউন্ডে যাবার যোগ্যতা অর্জন করে।
পরদিন, ২০শে এপ্রিল, শনিবারে অনুষ্ঠান সুচী অনুযায়ী ডিএএসকের উদ্বোধন ও ৪৮তম আবর্তনের জন্যে উপস্থিত বক্তৃতা এবং নবীনবরণ এর সাথে অন্ত:ক্লাব বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়।
জহির রায়হান অডিটোরিয়াম এর সেমিনার রুমে বিকাল ৫টা থেকে শুরু হয় ৪৮তম আবর্তনের উপস্থিত বক্তৃতা। সেখানে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করে বেগম সুফিয়া কামাল হলের ৪৮তম আবর্তনের ফাতেমা তুজ জোহরা লিসা, * হলের সাজ্জাদুল ইসলাম নাকিব ও * হলের মো. শামস আরেফিন সৌরভ। এর পরে অনুষ্ঠিত হয় বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড। “এই সংসদ নারীদের জন্যে সংরক্ষিত আসন বাতিল করবে” বিষয়ের উপর জমজমাট বিতর্কের মধ্য দিয়ে চ্যাম্পিয়ন হবার যোগ্যতা অর্জন করে বিরোধীদল ডিএসই। ডিবেটার অফ দ্যা টুর্নামেন্ট হিসেবে ডিবেটারস এসোসিয়েশন অফ সুফিয়া কামাল হলের সুমাইয়া তাসনুভা
এরপরে বেগম সুফিয়া কামাল হল প্রভোস্ট ড. মো. মোতাহার হোসেন স্যার ডিবেটারস এসোশিয়েসন অফ সুফিয়া কামাল হলের কমিটি ঘোষণা করার মাধ্যমে ক্লাবের উদ্বোধন করেন। নবনির্ধারিত কমিটি অনুযায়ী ৪৪তম আবর্তনের নিশাত ফৌজিয়া মৌমিকে সভাপতি ও ৪৫তম আবর্তনের বিউটি আখতার কে সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়। এসময় ক্লাবের পক্ষ থেকে প্রভোস্ট স্যারের হাতে সম্মাননা স্বারক তুলে দেন জেইউডিওর সভাপতি ফয়সাল মাহমুদ শান্ত এবং জেইউডিওর সভাপতিকে সম্মাননা প্রদান করে প্রভোস্ট স্যার।
অনুষ্ঠানের শেষে বিজয়ী শিক্ষার্থীদের দেরকে ক্রেস্ট প্রদান করেন বেগম সুফিয়া কামাল হলের ওয়ার্ডেন ড. মো. মাহবুবর রহমান, হাউজ টিউটর শবনম নাহার এবং আকলিমা আক্তার ।
উক্ত অনুষ্ঠানে হলের নতুন ক্লাবকে শুভেচ্ছা জানিয়েছে জেইউডিওর সভাপতি ফয়সাল মাহমুদ শান্ত বলেন ” যৌক্তিক সমাজ বিনির্মানে হলের এই বিতর্ক ক্লাবটি অগ্রণী ভুমিকা রাখবে বলে আমরা আমরা বিশ্বাস করি এবং জেইউডিও তার জায়গা থেকে সর্বোচ্চ সহযোগিতা করে যাবে”

শেয়ার করুন

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

সংশ্লিষ্ট সংবাদ

shares