আর কদিন পরই কাতারে বসতে চলেছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপের আসর। এর মাঝেই বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার প্রকাশ করল ফিফা। বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় আসরের পোস্টারের নকশা করেছেন কাতারের চিত্র শিল্পী বুথাইনা আল মুফতাহ।

বিশ্বকাপের পোস্টার অবমুক্ত করার জন্য কাতারের হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে একটি বিশেষ ইভেন্টের আয়োজন করে আয়োজক কর্তৃপক্ষ। কাতার বিশ্বকাপের পোস্টারে প্রকাশ পেয়েছে বিশ্বকাপকে কেন্দ্র করে সৃষ্ট উন্মাদনা আর সাথে বিশ্বজুড়ে ভ্রাতৃত্বের বন্ধন।

কাতার বিশ্বকাপের অফিসিয়াল পোস্টারের নকশাকারী নারী চিত্রকর বুথাইনা আল মুফতাহর ভাবনায় স্থান পেয়েছে কাতারের স্থানীয় ঐতিহ্য। এ ছাড়াও আরব অঞ্চলের প্রথম বিশ্বকাপ আয়োজনের তাৎপর্যেরও দেখা মিলবে পোস্টারে। ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ এর আয়োজন নিয়ে ইতোমধ্যেই বিশাল মহাযজ্ঞে মেতে উঠেছে কাতার। চলছে শেষ মুহুর্তের প্রস্তুতি। আগেই প্রকাশ করা হয়েছে বিশ্বকাপের অফিসিয়াল মাসকট আর লোগো। এবার প্রকাশ পেলো আসরের বিশ্বকাপের অফিসিয়াল পোস্টার।

বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই আসরের আয়োজন সফল করতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে মধ্যপ্রাচ্যের দেশটি। সেই ধারাবাহিকতায় এবারের বিশ্বকাপের পোস্টারের এসেছে আগের চেয়ে ভিন্নতা। নির্দিষ্ট একটি পোস্টারের বদলে এবার সাতটি আলাদা সিকোয়েন্সের সিরিজ পোস্টার তৈরি করেছে কাতার।

পোস্টারের চিত্রকর বুথাইনা আল মুফতাহ জানান, কোনো একটি নির্দিষ্ট পোস্টার নয়, বরং এবার একটা সিরিজ করার চেষ্টা করেছি। কাতারের ফুটবল ঐতিহ্য ফুটিয়ে তোলার চেষ্টা করেছি পোস্টারে। সিরিজের মধ্যে প্রধান পোস্টারে আমাদের ঐতিহ্য ‘গুত্রা-ইগাল’ শূন্যে ভাসিয়েছি। পোস্টারটি আঁকতে গিয়ে পরিশ্রম করতে হয়েছে অনেক। তবে সেটি ছিল অনেক উপভোগ্য। কারণ ছোট থেকেই ছবি আঁকা আমার নেশা আর সাথে এমন একটা মঞ্চে এই কাজ করতে পেরে আমি সত্যিই গর্বিত।

তিনি আরও জানান, কাতারের রয়েছে চমৎকার একটা ফুটবল ঐতিহ্য, বিশ্বকাপ আয়োজনের মধ্য দিয়ে যা আরও সমৃদ্ধ হতে চলেছে। আমার আঁকা পোস্টারেও সেই বিষয়টি ফুটিয়ে তুলেছি। তাছাড়া ফুটবল এমন একটা খেলা যা গোটা আরব বিশ্বকে একত্রিত করে। বিশ্বকাপ কেন্দ্র করে এ বন্ধন আরও দৃঢ় হয়েছে। এর সব কিছুই পোস্টারের মাধ্যমে ফুটিয়ে তোলার চেষ্টা করেছি।

Leave a Reply

Your email address will not be published.

x