আজ ইংল্যান্ডের বার্মিংহাম শহরে পর্দা উঠতে যাচ্ছে ২২তম কমনওয়েলথ গেমসের। ‘গেমস ফর এভরিওয়ান (সবার জন্য খেলা)’ এই স্লোগানকে সামনে রেখে বার্মিংহামের আলেকজান্ডার স্টেডিয়ামে স্থানীয় সময় রাত ৮টায় শুরু হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। আনুমানিক আড়াই ঘন্টা স্থায়ী এই অনুষ্ঠানটি স্টেডিয়ামে বসে প্রায় ৩০ হাজার দর্শক উপভোগ করতে পারবে বলে আশা করা হচ্ছে।
এবার ৭২ দেশের প্রায় ৫ হাজার ৫৪ জন ক্রীড়াবিদ ১১ দিন ধরে প্রতিদ্বন্দ্বিতা করবে ১৯ ডিসিপ্লিনে ২৮০টি স্বর্ণপদকের জন্য।
এবারের গেমসে নতুন করে যুক্ত হয়েছে নারীদের টি-২০ ক্রিকেট, বাস্কেটবল ও হুইলচেয়ার বাস্কেটবল। ফলে গেমস ও প্যারা গেমস মিলিয়ে গেমসের ইতিহাসে সর্বাধিক ইভেন্টে অংশ নিতে যাচ্ছেন নারী ক্রীড়াবিদরা। গেমসে ১৩৬ এবং প্যারা গেমসে ৪২ ইভেন্ট থাকছে শুধুমাত্র নরীদের জন্য।
উদ্বোধনী অনুষ্ঠানটি পরিচালনা করবেন পিকি ব্লাইন্ডারের প্রতিষ্ঠাতা স্টিভেন নাইট। যেখানে অংশ নিবে এক হাজার সদস্যের একটি গায়ক দল। এই অনুষ্ঠানে কুইন্স ব্যাটন রিলেরও সমাপ্তি ঘটবে, যে রিলেটি বার্মিংহাম পৌঁছানোর আগে ঘুরে এসেছে কমনওয়েলথভুক্ত ৭২টি দেশে।
বামির্ংহাম গেমসে পেরি নামক একটি ষাঁড়কে মাসকট হিসেবে নির্বাচিত করা হয়েছে। এটিকে বিভিন্ন রংয়ে রাঙিয়ে দেয়া হয়েছে। বার্মিংহামের পেরি বার নামক স্থানের নামেই এর নামকরণ। এই এলাকাতেই আলেকজান্ডার স্টেডিয়াম অবস্থিত।
এবারের গেমসে এ্যাথলেটিক্স, বক্সিং, জিমন্যাস্টিকস, সাঁতার, ভারোত্তোলন, কুস্তি ও টেবিল টেনিস- এই ৭ ডিসিপ্লিনে অংশ নিচ্ছে বাংলাদেশ। ২৯ জন ক্রীড়াবিদ ও ২১ জন অফিসিয়াল নিয়ে ৫০ সদস্যের বাংলাদেশ কন্টিনজেন্টের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ এ্যাথলেটিক্স ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুর রকিব মন্টু।
উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের পতাকা বহন করবেন এসএ গেমসে স্বর্ণ জয়ী ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত। এ্যাথলেটিক্স ও কুস্তি বাদে বাকি পাঁচ ডিসিপ্লিনের খেলোয়াড়রা ইতোমধ্যে বার্মিংহাম পৌছেছেন। এর মধ্যে প্রবাসী জিমন্যাস্ট আলী কাদের হক নিউজিল্যান্ড থেকে কোচ ডেভিড মাইকেলকে নিয়ে এখানে এসেছেন।
কমনওয়েলথ গেমসে এ পর্যন্ত বাংলাদেশ যে ৮ পদক পেয়েছে তার সব কটিই এসেছে শ্যুটিংয়ে। ২টি করে সোনা ও ব্রোঞ্জ এবং ৪টি রুপা। কিন্তু আজ শুরু হতে যাওয়া ২২তম কমনওয়েলথ গেমসে শ্যুটিং ইভেন্টই নেই। ফলে গত কয়েকটি কমনওয়েলথ গেমসের মধ্যে এই প্রথম বাংলাদেশের পদক পাওয়ার আশা করছে না। বাংলাদেশের সম্ভাবনাময় ইভেন্ট আরচ্যারিও নেই বার্মিংহামে।
এমন বাস্তবতায় এবারের কমনওয়েলথ গেমসে বাংলাদেশের পদক জয়ের সম্ভাবনা নেই বলে আগেই জানিয়েছিলেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রাজা। গেমসে অভিজ্ঞতা অর্জনই বাংলাদেশের এ্যাথলেটদের মূল লক্ষ্য বলে মন্তব্য করেছিলেন তিনি। বাস্তবতাও আসলে তাই। এসএ গেমসে দুটি সোনাজয়ী মাবিয়া আক্তার সীমান্তও জানিয়ে দিয়েছেন এখানে তিনি পদকের আশা করছেন না। বার্মিংহামে পৌঁছে এসএ গেমসে পরপর দুই আসরে স্বর্ণ জয়ী এই ক্রীড়াবিদ বলেন, ‘গতবার কমনওয়েলথে ৬৪ কেজিতে ষষ্ঠ হয়েছিলাম। গতবারের চেয়ে এবার ভালো করতে চাই। সেটাই আমার মূল লক্ষ্য ।’ তবে এবার হাতে বাংলাদেশের পতাকা থাকবে বলে কিছুটা রোমাঞ্চিত মাবিয়া। ভারোত্তোলনে তার সতীর্থ মার্জিয়া আক্তার, মনিরা কাজী এবং আশিকুর রহমানেরও লক্ষ্য কমনওয়েলথে নিজেদের সেরাটা অর্জন করা।
সাঁতারু মরিয়ম খাতুন, সোনিয়া খাতুন, মাহমুদুন নবী, সুকুমার রাজরা একই লক্ষ্য নিয়ে গেমসে অংশ নিবেন। এদিকে কোচ ডেভিও মাইকেলের সঙ্গে নিউজিল্যান্ড থেকে বার্মিংহাম পৌঁছেছেন জিমন্যাস্ট আলী কাদের হক। এছাড়া ঢাকা থেকে মঙ্গলবার বার্মিংহাম এসেছেন দুই জিমন্যাস্ট শিশির আহমেদ ও আবু সাইদ। নিউজিল্যান্ডপ্রবাসী জিমন্যাস্ট আলী কাদের ভালো করতে পারেন, এমন বিশ্বাস দলের সঙ্গে আসা বাংলাদেশ জিমন্যাস্টিকস ফেডারেশনের সাধারণ সম্পাদক আহমেদুর রহমানের। তিনি বলেন, ‘কমনওয়েলথ গেমসটা আমাদের ছেলেমেয়েদের জন্য কঠিন। তাদের অভিজ্ঞতা হবে, এটাই লক্ষ্য। তবে জিমন্যাস্টিক্সে ব্যক্তিগত বিভাগে সেরা আটে ওঠার স্বপ্ন দেখছি।’
এই প্রথম কমনওয়েলথ গেমসে সরাসরি খেলার যোগ্যতা অর্জন করেছে টেবিল টেনিস। ৪ পুরুষ ও ২ নারী খেলোয়াড় এসেছেন বার্মিংহামে। দলে আছেন বর্তমান জাতীয় চ্যাম্পিয়ন মোহতাসিন আহমেদ ও রামহীম লিয়ন বর্ম। মেয়েদের বিভাগে বর্তমান চ্যাম্পিয়ন সাদিয়া রহমান মৌয়ের সঙ্গী পাঁচবারের জাতীয় চ্যাম্পিয়ন সোনাম সুলতানা সোমা। তারাও ভালো কিছু করতে চান উল্লেখ করে বাংলাদেশ টিটি ফেডারেশনের সহ-সভাপতি খন্দকার হাসান মুনীর বলেন, ‘আমাদের লক্ষ্য গেমসে সমান র‌্যাঙ্কিংয়ের টিমের কাছে না হারা এবং কিছুটা ওপরের র‌্যাঙ্কিংয়ের টিমকে হারানো।’
গেমসে এ্যাথলেটিক্স শুরু হবে তিনদিন পর। এ কারণে আগামীকাল শুক্রবার বামির্ংহামের উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন চার অ্যাথলেট সুমাইয়া দেওয়ান, মাহফুজুর রহমান, উম্মে হাফজা রুমকি ও রাকিবুল হাসান। স্পিন্টার ইমরানুর রহমান যুক্তরাষ্ট্র থেকে ইতোমধ্যে বার্মিংহামে চলে এসেছেন। কুস্তির তিন সদস্য আসবেন শনিবার। বাসস

Leave a Reply

Your email address will not be published.

x