Saturday , 20 April 2024
শিরোনাম

ইউক্রেনে আটকা জাহাজে রকেট হামলা, বাংলাদেশি নাবিক নিহত

ইউক্রেনের অলভিয়া বন্দরের জলসীমায় আটকা বাংলাদেশ শিপিং কর্পোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’তে রকেট হামলা হয়েছে বলে জানা গেছে। এতে এক নাবিক নিহত হওয়ার খবরও পাওয়া গেছে।

হামলায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার মো. হাদিসুর রহমান নিহত হয়েছেন। তার বাড়ি বরগুনা জেলায়।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বুধবার রাতে এ তথ্য নিশ্চিত করেন।

বাংলাদেশ সময় প্রায় ৯ টা ২৫ মিনিটে জাহাজের ব্রিজে রকেট হামলা হয়। ওই জাহাজে থাকা একাধিক নাবিক সংবাদমাধ্যমকে এসব তথ্য নিশ্চিত করেন।

তারা বলেন, রকেট হামলায় জাহাজে আগুন ধরে যায়। এ সময় সবার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আগুন নেভানো গেছে। হামলায় তাদের সঙ্গী হাসিদুর রহমান নিহত হয়েছেন। বাকি সবাই সুস্থ আছেন।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমডোর সুমন মাহমুদ সাব্বির বুধবার রাতে সংবাদমাধ্যমকে বলেন, ওই জাহাজে একটা রকেট আঘাত করেছে। সেটা বিস্ফোরিত হয়। সেখানে কর্মরত থাকা অবস্থায় জাহাজের থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা গেছেন। জাহাজের বাকি ২৮ জন অক্ষত আছেন। আগুন নেভানো হয়েছে।

এর আগে রবিবার বিএসসি মহাব্যবস্থাপক ক্যাপ্টেন মুজিবুর রহমান ওই বন্দরে আটকে পড়ার খবর সংবাদমাধ্যমকে জানান।

তখন তিনি বলেন, জাহাজটি বর্তমানে সেখানে নিরাপদে নোঙর করে আছে। সব নাবিক সুস্থ ও নিরাপদে রয়েছেন। জাহাজটিতে পর্যাপ্ত পরিমাণে খাবার ও পানি রয়েছে। নাবিকদের কোনো সমস্যা হওয়ার কথা নয়। আশা করছি চ্যানেল ক্লিয়ার হলে দুদিনের মধ্যেই সেটি যাত্রা শুরু করতে পারবে।

সমুদ্রগামী জাহাজ এমভি বাংলার সমৃদ্ধি ২০১৮ সালে বিএসসির বহরে যুক্ত হয়। গত ২২ ফেব্রুয়ারি এমভি বাংলার সমৃদ্ধি নামের ‘বাল্ক ক্যারিয়ার’ জাহাজটি ইউক্রেনের ওই বন্দরে পৌঁছায়। তুরস্কের এরেগলি বন্দর থেকে গত ২১ ফেব্রুয়ারি খালি অবস্থায় সেটি ওলভিয়া বন্দরে যায়।

জাহাজটি ইউক্রেনের বন্দর থেকে পণ্য তোলার কথা থাকলেও ওই বন্দরের দৈনন্দিন কার্যক্রম বন্ধের কারণে তা বাতিল করা হয়েছে বলে জানান বিএসসি কর্মকর্তা মুজিবুর।

সূত্র-দেশ রূপান্তর

Check Also

ওমরাহ থেকে ফেরার সময় নির্ধারণ করে দিল সৌদি আরব

হজ শুরুর আগে যারা ওমরাহ পালন করতে গিয়েছেন তাদের ফিরে যাওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x