বিশ্ববিদ্যালয় প্রতিবেদক-রুমি নোমান

আজ মঙ্গলবার (২২ নভেম্বর) ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৪৪তম জন্মদিন। দিনটিকে উদযাপন করার লক্ষ্যে জাতীয় পতাকা উত্তোলন, শ্রদ্ধাঞ্জলী নিবেদন, বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্যদিয়ে কর্মসূচি শুরু হয়। পতাকা উত্তোলন শেষে বিশ্ববিদ্যালয়ের মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরালে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়। পরে শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। পরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। এতে বিভিন্ন হল, অনুষদ, বিভাগ, কর্মকর্তা, কর্মচারী, ডিবেটিং সোসাইটি, সামাজিক ও রাজনৈতিক সংগঠন অংশগ্রহণ করেন।

শোভাযাত্রা শেষে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি শিরিনা বিথীর সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভুঁইয়া। স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ এম আলী হাসান।

এ সময় ৪৪তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহবায়ক ও পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিভিন্ন হল প্রভোস্ট, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, শিক্ষা ও অবকাঠামো দুটি সমান্তরালভাবে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করছি। এজন্য বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট সকলের ওপর যে অর্পিত দায়িত্ব সেটি সততার সঙ্গে পালন করতে হবে। শিক্ষা-গবেষণায় মনোনিবেশ করে আমরা শ্রেষ্ঠতর থেকে শ্রেষ্ঠতম বিশ্ববিদ্যালয়ের কাতারে দাঁড়াতে চাই।

পরে বেলা সাড়ে ১২ টায় ডিবেটিং সোসাইটির বিতার্কিকদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় আমার ক্যাম্পাসে আমিই সেরা শীর্ষক রম্য বিতর্ক। এছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন দপ্তরের প্রধান এবং প্রশাসনের সাথে মিট দ্য প্রেস অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x