বিশ্ববিদ্যালয় প্রতিবেদক-রুমি নোমান

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ক্যারিয়ার বিষয়ক কাউন্সেলিং অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আল-হাদিস এ্যান্ড ইসলামিক স্টাডিস বিভাগ এর আয়োজন করে। মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা ১২ টায় বিভাগের সভা কক্ষে এটি অনুষ্ঠিত হয়।

আল-হাদিস এ্যান্ড ইসলামিক স্টাডিজ বিভাগের প্রফেসর ড. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রফেসর ড. ময়নুল হক। প্রধান আলোচক ছিলেন গভার্নমেন্ট টিচার ট্রেনিং কলেজ, কুমিল্লার সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আবুল কাসেম (২৬তম বিসিএস শিক্ষা ক্যাডার)। এছাড়াও বিভাগের শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ড. আবুল কাশেম বলেন, মানুষের জীবনের সবথেকে মূল্যমান জিনিস হলো মস্তিষ্ক। যে মস্তিষ্কের ব্যবহারে যতটা পারঙ্গম সে ততটা সফল। পৃথিবীতে সফলভাবে টিকে থাকতে হলে আমদেরকে সবসময় আপডেট থাকতে হবে। যোগ্যতা অর্জনের ক্ষেত্রে আমাদেরকে চারটি স্তর অতিক্রম করতে হবে। জ্ঞান, দক্ষতা, দৃষ্টিভঙ্গী ও মূল্যবোধ এই চারটি স্তর পূর্ণ করতে পারলেই একজন ব্যক্তি যোগ্য হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবে। শুধু মুখস্থবিদ্যার উপর নির্ভরশীল না হয়ে বাস্তবতা মিলিয়ে পড়াশোনা করার অভ্যস্ত হতে হবে।

তিনি বলেন, সফল হতে শুধু স্বপ্ন দেখাই যথেষ্ট নয়। স্বপ্নকে বাস্তবে রুপদানের জন্য প্রয়োজন সুষ্ঠু পরিকল্পনা। গন্তব্য পৌছানোর জন্য অনেক পথ আছে। এখন আমাকেই বেছে নিতে হবে আমি কোন পথে যাবো। এক্ষেত্রে অবশ্যই আমাকে যুগবাস্তবতাকে মাথায় রেখে আগাতে হবে।

বিভাগটির সভাপতি প্রফেসর ড. সৈয়দ মাকসুদুর রহমান বলেন, বর্তমান সময়ে উচ্চশিক্ষিত বেকারের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। ফলে শিক্ষার্থীরা তাদের ভবিষ্যৎ জীবন নিয়ে হতাশায় ভোগে। শিক্ষার্থীদের এই হতাশাবোধ থেকে মুক্তি দিতে আমরা এই ক্যারিয়ার কাউন্সেলিংয়ের আয়োজন করেছি। আমরা আশা করি এই ধরনের অনুষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা আশাবাদী মানুষ হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবে। সুযোগ পেলে নিয়মিত এই ধরনের আয়োজন করতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x