ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে আবারও বড় ব্যবদানে জয়ী হয়েছেন বিজেপি নেতা যোগী আদিত্যনাথ। অখিলেশ যাদবের সাইকেলকে অনেক পেছনে ফেলে দিয়েছে যোগীর পদ্ম।

বৃহস্পতিবার এনডিটিভি অনলাইন এ খবর জানিয়েছে।

গতবারের তুলনায় অখিলেশ অনেক ভালো ফল করেছেন। বিজেপির আসন গতবারের তুলনায় কমছে। কিন্তু তা সত্ত্বেও যোগীকে চ্যালেঞ্জ জানানোর জায়গায় পৌঁছতে পারেননি অখিলেশ।

উত্তর প্রদেশের ৪০৩ বিধানসভা আসনের মধ্যে বিজেপি পেয়েছে ২৭০টি; অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি পেয়েছে ১২৮টি।

গতবারের তুলনায় বিজেপি ৫২টি আসন হারিয়েছে। অখিলেশ ৭৬টি আসন বেশি পেয়েছেন। উত্তরপ্রদেশে কংগ্রেস পেয়েছে দুটি আসন এবং বহুজন সমাজবাদী পার্টি পেয়েছে একটি আসন।

শুধু উত্তরপ্রদেশেই নয়, উত্তরাখণ্ড, গোয়া, মণিপুরেও বড় জয় পেয়েছে ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি। প্রাথমিক ফলাফল অনুযায়ী, তিন রাজ্যেই কংগ্রেসসহ অন্যদের পিছনে ফেলেছে বিজেপি ।

উত্তরাখণ্ডে ৭০ আসনের বিধানসভায় বিজেপি ৪৮টিতে জয় পেয়েছে বিজেপি। কংগ্রেস গতবারের তুলনায় ভালো ফল করলেও জিতেছে ১৮টিতে (আগের বারের চেয়ে দুটি বেশি)।

বিএসপি দুটি ও অরবিন্দ কেজরিওয়ালের আপ একটি আসনে জয় পেয়েছে। এতে উত্তরাখণ্ডেও সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি।

নির্বাচনে গোয়ার দিকে এবার সবার নজর ছিল। ৪০ সদস্যের গোয়া বিধানসভায় বিজেপি পেয়েছে ২০টি আসন, কংগ্রেস জিতেছে ১২টিতে, তৃণমূল পেয়েছে দুটি ও আপ তিনটি আসনে জয় পেয়েছে।

মণিপুরে ৬০ বিধানসভা আসনের মধ্যে বিজেপি পেয়েছে ৩০টি, এনপিপি ও জেডইউ ৭টি করে আসন ও কংগ্রেস জিতেছে ৬টিতে। অন্যরা পেয়েছে ১০টি আসন।

নির্বাচনে চমক ছিল পাঞ্জাবে। সেখানে বিধানসভার ১১৭ আসনের মধ্যে আম আদমি পার্টি (আপ) পেয়েছে ৯২টি আসন। কংগ্রেস জিতেছে ১৮ আসনে; আকালি দল ৪টি ও বিজেপি পেয়েছে দুটি আসন।

Leave a Reply

Your email address will not be published.

x