দেশের উন্নয়ন যারা দেখে না তাদের আগাছা-পরগাছার সঙ্গে তুলনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগাছা কী করতে হবে সেটা বাঙালির নিজেকেই ভাবতে হবে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন তিনি।

শেখ হাসিনা বলেন, পাকিস্তান আমলে আমাদের সংস্কৃতির ওপর বার বার আঘাত এসেছে। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর আমরা ঠিক একই রকম চেহারা দেখলাম। সেই সঙ্গে ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলা হলো। যে ৭ই মার্চের ভাষণ আজ আন্তর্জাতিক স্বীকৃতি পেল সে ভাষণ নিষিদ্ধ ছিল। তাহলে এরা কারা? এরা তো সেই পাকিস্তানি প্রেতাত্মাই।

তিনি বলেন, জাতির পিতা বলেছিলেন কেউ দাবায়া রাখতে পারবে না। বাঙালিকে কেউ দাবায়ে রাখতে পারেনি, পারবেও না। আজকে আমাদের একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বিশ্বের সকল ভাষাভাষী এ দিবসটি পালন করে। এটা বাঙালিরই একটা মর্যাদার আসন অর্জন করা। সেটা আসলে দিয়ে গেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব।

প্রধানমন্ত্রী বলেন, একটা কথা সবসময় মনে রাখতে হবে, যেকোনো আন্দোলন ও রক্তদান কখনো বৃথা যায় না। বৃথা যেতে পারে না। যদি সততার সঙ্গে এগিয়ে যাওয়া যায় যেকোনো কিছু অর্জন করা সম্ভব। সেই অর্জনটা আমরা করতে পেরেছি। আজকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। কিন্তু একটি বিষয় সকলের লক্ষ্য রাখতে হবে যখনই বাঙালি কিছু পায় বা তাদের মর্যাদা অর্জন করে বা বাঙালি এগিয়ে যেতে থাকে উন্নয়নের দিকে তখনই অনেক চক্রান্ত-ষড়যন্ত্র শুরু হয়। আবার আমাদেরই মধ্যে কিছু মানুষ আছে যাদের এ অর্জন মনঃপুত হয় না। কারণ পরাধীনতার শেকলে আবদ্ধ থাকতেই তারা পছন্দ করে।

তিনি বলেন, একটা শ্রেণি আছে তারা কখনো আত্মমর্যাদা নিয়ে চলতে জানে না। তারা আত্মমর্যাদা বিকিয়ে দিয়েই আত্মতুষ্টি পায়। আর সেই শ্রেণিটা এখনো রয়ে গেছে আমাদের সমাজে। সে জন্য যতই আমরা উন্নতি করি, যতই এগিয়ে যাচ্ছি সারা বিশ্ব যখন সেই উন্নয়ন দেখে, আমাদের দেশের কিছু লোক সবসময় অন্ধই থাকে। তারা তা দেখে না। তারা এ অর্জনের কথা বলতে গেলেও দ্বিধায় থাকে। কিন্তু কেন তাদের ভেতরে এ ধরনের মানসিকতা সেটাই আমার মাঝে মাঝে অবাক লাগে! আমার নিজের কাছে প্রশ্ন যে তারা এমন কেন?

শেখ হাসিনা বলেন, আজকে আমরা স্বাধীন হয়েছি বলেই বিশ্বে এ মর্যাদা পেয়েছি। আমরা স্বাধীন হয়েছি বলেই তো আমাদের ভাষার জন্য যারা রক্ত দিয়েছে সেই রক্তের মর্যাদা তারা পেয়েছে। আজকে ২১ ফেব্রুয়ারি শুধু আমাদের না সারা বিশ্বে আন্তর্জাতিকভাবে স্বীকৃত। আমাদের এ মর্যাদা নিয়েই চলতে হবে। জাতির পিতা একটা কথা বলতেন, বাংলাদেশের মাটি এত উর্বর, এখানে যেমন অনেক ফসল হয় আবার এখানে পরগাছা-আগাছাও জন্মে। এ আগাছা থাকবে এটা ঠিক। আগাছা কী করতে হবে সেটা বাঙালির নিজেকেই ভাবতে হবে। কারণ আমরা স্বাধীনতার সুফল বাংলাদেশের মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x