ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, মর্টগেজ ডাটা ব্যাংক স্থাপনের ফলে এক জমি বারবার বন্ধক রাখা যাবে না। এর ফলে জমি নিয়ে ফটকাবাজি করার দিন শেষ।
আজ রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবন মিলনায়তনে মর্টগেজ ডাটা ব্যাংক এবং মামলা ব্যবস্থাপনা সিস্টেমের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান সোলেমান খান এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর কাজী ছাইদুর রহমান।
ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
সাইফুজ্জামান চৌধুরী আরো বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভূমি মন্ত্রণালয়ে স্বচ্ছতা বৃদ্ধির জন্য কাজ করে যাচ্ছে। এর সুফল দেশবাসী এখন পাচ্ছে। এক সময় এক জমি কয়েক জায়গায় বন্ধক দেওয়া হতো। মর্টগেজের ওপর ভিত্তি করে ব্যাংকিং ব্যবস্থার অনেক লেনদেন সম্পন্ন হয়। মর্টগেজ ডাটা ব্যাংক এজন্য ব্যাংকিং তথা আর্থিক ব্যবস্থায় ইতিবাচক ভূমিকা রাখবে। ভূমিসেবা ডিজিটালাইজেশন এমনভাবে করা হয়েছে যেন আগামী প্রজন্ম ভূমি নিয়ে হয়রানিতে না পড়েন।
ইন্টারনেটে সরাসরি mortgage.land.gov.bd কিংবা জাতীয় ভূমিসেবা কাঠামো land.gov.bd থেকে মর্টগেজ ডাটা ব্যাংক সিস্টেমে প্রবেশ করা যাবে এবং case.gov.bd কিংবা জাতীয় ভূমিসেবা কাঠামো land.gov.bd থেকে ‘মামলা ব্যবস্থাপনা সিস্টেমে’ প্রবেশ করা যাবে।
এছাড়া, ভূমি সেবা গ্রহীতারা ১৬১২২ নম্বরে কল করেও পরিষেবা নিতে পারবেন।বাসস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x