এসএসসি ও সমমান পরীক্ষার সংশোধিত সূচি প্রকাশ করে বিজ্ঞপ্তি দিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। রোববার সন্ধায় প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৫ জুন ইংরেজি দ্বিতীয় পত্রের পরীক্ষাটি ২৪ জুন সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

এর আগে রোববার সকালে সচিবালয়ে পদ্মা সেতু উদ্বোধনের কারণে ২৫ জুন এসএসসি পরীক্ষা হবেনা বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তার ঘোষণার পরই বোর্ড এই বিজ্ঞপ্তি প্রকাশ করলো।

মন্ত্রী বলেন, পদ্মাসেতু উদ্বোধনের কারণে দেশব্যাপী নানা আয়োজনের কারণে সড়কে চাপ থাকবে। এ কারণে এর একদিন আগে পরীক্ষা নেয়ার পরিকল্পনা নেয়া হয়েছে।

২৫ জুন দাখিলে বাংলা দ্বিতীয় পত্র, কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে গণিত পরীক্ষা হওয়ার কথা ছিলো। সেটি এখন ২৪ জুন অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে ঢাকা ও আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বাংলাদেশ জার্নালকে বলেন, আজ বৈঠকে পরীক্ষা এগিয়ে আনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। অফিসিয়ালি ঢাকা ও আন্তঃশিক্ষা বোর্ড থেকে তারিখ পরিবর্তনের বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো।

জানা যায়, এ বছর এসএসসিতে তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। এসএসসিতে বিভাগ ভেদে বাংলা, ইংরেজি, গণিত, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষিশিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা, পদার্থবিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং, রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ, উচ্চতর গণিত, হিসাববিজ্ঞান, জীববিজ্ঞান, অর্থনীতি বিষয়ে পরীক্ষা হবে।

 

সংশোধিত পরীক্ষার সূচি:

বাংলা (আবশ্যিক) প্রথমপত্র ও সহজ বাংলা প্রথমপত্র ১৯ জুন, বাংলা (আবশ্যিক) দ্বিতীয়পত্র ও সহজ বাংলা দ্বিতীয়পত্র ২০ জুন, ইংরেজি (আবশ্যিক) প্রথমপত্র ২২ জুন ও ইংরেজি (আবশ্যিক) দ্বিতীয়পত্র ২৪ জুন, গণিত (আবশ্যিক) ২৭ জুন অনুষ্ঠিত হবে।

গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), কৃষিশিক্ষা (তত্ত্বীয়), সংগীত (তত্ত্বীয়), আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং চারু ও কারুকলা (তত্ত্বীয়) ২৮ জুন অনুষ্ঠিত হবে।

পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং ৩০ জুন, রসায়ন (তত্ত্বীয়), পৌরনীতি ও নাগরিকতা এবং ব্যবসায় উদ্যোগ আগামী ২ জুলাই অনুষ্ঠিত হবে।

ভূগোল ও পরিবেশ ৩ জুলাই, উচ্চতর গণিত (তত্ত্বীয়) ৪ জুলাই, হিসাববিজ্ঞান ৫ জুলাই, জীববিজ্ঞান (তত্ত্বীয়) এবং অর্থনীতি পরীক্ষা ৬ জুলাই অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published.

x