চলমান করোনা মহামারির মধ্যে পবিত্র ওমরাহ পালনের উদ্দেশে যারা সৌদি আরবে যেতে চান, তাদের জন্য বিদ্যমান নির্দেশনার কিছুটা পরিবর্তন করেছে দেশটির সরকার। এ জন্য সৌদি গমনেচ্ছুদের রওনা হওয়ার ৪৮ ঘণ্টা আগে করোনা পিসিআর পরীক্ষা করাতে হবে এবং নেগেটিভ সনদ জমা দিতে হবে।

মঙ্গলবার এক ঘোষণায় এ তথ্য জানায় সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এ পরিবর্তন শুধু ওমরাহ পালনে ইচ্ছুক তাদের জন্যই নয়, পর্যটকদের জন্যও প্রযোজ্য হবে। সৌদি সরকারের এ ঘোষণা বাস্তবায়ন শুরু হবে বুধবার থেকেই।

বিবৃতিতে বলা হয়েছে, মক্কা ও মদিনার গ্র্যান্ড মসজিদে প্রবেশের জন্য ওমরাহ পালনকারীদের ‘তাওয়াক্কালনা’ অ্যাপ ব্যবহার করে টিকা নেওয়ার প্রমাণ দেখাতে হবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

সৌদি গেজেটের তথ্য মতে, ওমরাহ পালনের জন্য আসা বিদেশিরা আগে ১০ দিন থাকার অনুমোতি পেতো। তা এখন বাড়িয়ে ৩০ দিন করা হয়েছে। করোনার সংক্রমণ ওপর নির্ভর করে বিধিনিষেধ আরোপ করে সৌদি সরকার।

এর আগে ২০২২ সালের শুরুতে পবিত্র ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা দিয়েছিল সৌদি আরব। ওই নির্দেশনা অনুযায়ী, প্রথমবার পবিত্র ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করার অনুমতি দেওয়া হয়, যা সব বয়সী মানুষের জন্য প্রযোজ্য ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x