#প্রবাসীদের জনশক্তি লাইসেন্স প্রদান এবং নবায়ন ফি কমানোর সিদ্ধান্ত বাস্তবায়ন শুরু করেছে ওমানের শ্রম মন্ত্রণালয়।

ওমান শ্রম মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ওমানে প্রবাসীদের লাইসেন্স নবায়ন এবং ইস্যুকরণের ক্ষেত্রে ফি কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ওমানাইজেশন লক্ষমাত্রা মেনে চলা কোম্পানিগুলোর ক্ষেত্রে ৮৯ শতাংশ পর্যন্ত এ ফি কমানো হবে।

ওমানি নিউজ সংস্থা (ওএনএ) এক প্রতিবেদনে জানায়, প্রথম শ্রেণির কোম্পানিগুলোর ক্ষেত্রে দুই বছরের নবায়ন ফি ৩০১ রোমানিয়ান লিউ (৭৮০ ডলার) ওমানাইজেশন লক্ষমাত্রা মেনে চলা কোম্পানিগুলোর ক্ষেত্রে ৩০ শতাংশ কমে এ ফি হবে ২১১ রোমানিয়ান লিউ। যা আগে ছিল ২০০১ রোমানিয়ান লিউ।

দ্বিতীয় শ্রেণির কোম্পানিগুলোর ক্ষেত্রে দুই বছরের নবায়ন ফি ২৫১ রোমানিয়ান লিউ। ওমানাইজেশন লক্ষমাত্রা মেনে চলা কোম্পানিগুলোর ক্ষেত্রে ৩০ শতাংশ কমে এ ফি হবে ১৭৬ রোমানিয়ান লিউ। যা আগে ছিল ১০০১ রোমানিয়ান লিউ।

তৃতীয় শ্রেণির কোম্পানিগুলোর ক্ষেত্রে দুই বছরের নবায়ন ফি ২০১ রোমানিয়ান লিউ। ওমানাইজেশন লক্ষমাত্রা মেনে চলা কোম্পানিগুলোর ক্ষেত্রে ৩০ শতাংশ কমে এ ফি হবে ১৪১ রোমানিয়ান লিউ। যা আগে ছিল ৩৬১ রোমানিয়ান লিউ।

বেসরকারি খাতে ১-৩ জন পর্যন্ত গৃহকর্মী নিয়োগে লাইসেন্স ফি হবে ১০১ রোমানিয়ান লিউ। তবে তিনের বেশি হলে লাইসেন্স ফি হবে ১৪১ ওমানিয়ান লিউ।

কৃষিক্ষেত্রে তিন জন শ্রমিক নিয়োগ পর্যন্ত লাইসেন্স ফি ১৪১ তবে এর বেশি হলে ২৪১ রোমানিয়ান লিউ হবে।

ছোট এবং মাঝারি এন্টারপ্রাইজের ক্ষেত্রে শ্রমিকের সংখ্যা ১-৫ এর মধ্যে হলে নবায়ন এবং লাইসেন্স ফি হবে ১০০ রোমানিয়ান লিউ। তবে শ্রমিকের বেশি হলে তা ১৫০ রোমানিয়ান লিউ হবে। তবে আরও একটি শর্ত হল এন্টারপ্রাইজের মালিককে ওমানি নাগরিক হতে হবে।

এছাড়া নির্মাণ খাতে ১লা সেপ্টেম্বর ২০২২ এর আগে নবায়ন করা হলে লাইসেন্স নবায়নে বিলম্বের জন্য চার্জ করা জরিমানা মওকুফ করা হবে।

 

Leave a Reply

Your email address will not be published.

x