Thursday , 4 July 2024
শিরোনাম

কনডেম সেল থেকে আসামি পলায়ন: ৩ কারারক্ষী বরখাস্ত

বাংলা সিনেমাকে হার মানিয়াছে বগুড়া কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪ আসামি পালানোর ঘটনা। সেই আলোচিত ঘটনায় বগুড়া জেলা কারাগারের ৩ কারারক্ষীকে সাময়িক বরখাস্ত (সাসপেন্ড) করা হয়েছে। এছাড়া অপর দুই কারারক্ষীর কাছে কৈফিয়ত তলব করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) বগুড়া জেলা কারাগারের জেল সুপার আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সাময়িক বরখাস্ত ৩ কারারক্ষী হলেন- বগুড়া জেলা কারাগারের প্রধান কারারক্ষী দুলাল হোসেন, কারারক্ষী আব্দুল মতিন ও কারারক্ষী আরিফুল ইসলাম। কারারক্ষী ফরিদুল ইসলাম ও হোসেনুজ্জামানকে কৈফিয়ত তলব করা হয়েছে। এছাড়াও কারা অধিদপ্তর থেকে ঘটনা তদন্তে ৩ সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল শেখ সুজাউর রহমানকে প্রধান করে গঠিত ৩ সদস্যের কমিটিকে আগামী ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এএসএম আনিসুল হক স্বাক্ষরিত তদন্ত কমিটিকে এ বিষয়ে ৬টি নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনাগুলো হলো- কয়েদি পলায়নের পূর্বাপর ঘটনা উদঘাটন। কয়েদি পলায়নের ঘটনায় কারা প্রশাসনের দুর্বলতা উদঘাটন। অবকাঠামোগত ক্রটি আছে কি-না তা উদঘাটন। দায়ী ব্যক্তিদের চিহ্নিত করে তাদের বিষয়ে বিধিসম্মত মতামত ও সুপারিশ প্রদান। ভবিষ্যতে বন্দী পলায়ন রোধে মতামত ও সুপারিশ প্রদান।

উল্লেখ্য, গত মঙ্গলবার দিবাগত রাত ৩টায় বগুড়া জেলা কারাগারের জাফলং নামের কনডেম সেলের ২নম্বর ওয়ার্ডের ছাদ ফুটো করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪ কয়েদি পালিয়ে যায়। কয়েদি পালানোর এক ঘণ্টার মধ্যেই শহরের চেলোপাড়া চাষী বাজার থেকে পুলিশ ৪ কয়েদিকে গ্রেপ্তার করে। তারা বেশকিছু দিন যাবৎ একই কক্ষে অবস্থান করছিল।

Check Also

অক্টোবর থেকে সারাদেশ সফর করবেন প্রধানমন্ত্রী

চলতি বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা অক্টোবর থেকে সারাদেশ সফর করবেন বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x