রাজশাহী প্রতিনিধি : সারা দেশে আবারও নতুন করে করোনার সংক্রমণ শুরু হয়েছে। দেশের বিভিন্ন স্থানে করোনা রোগীর শনাক্তের হার ক্রমশ উর্ধগামীর দিকে এগুচ্ছে ।
বর্তমানে দেশে রোগী শনাক্তের হার ৪ দশমিক ৫০ শতাংশের উপরে। আশংকা করা হচ্ছে করোনার ঢেউ আবার আসছে। সংক্রমণের নতুন ঢেউ সামাল দিতে আগেভাগেই প্রস্তুতি নিতে শুরু করেছে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল। যদিও এখনো রাজশাহীতে করোনা সংক্রান শূন্য।তবুও আগাম প্রস্তুতি নিচ্ছে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল কতৃপক্ষ।

এদিকে দেশে নতুন এই সংক্রমণের ঢেউ সামলাতে হাসপাতালগুলোতে বিশেষ শয্যা ও আইসিইউ শয্যা প্রস্তুত রাখার পরামর্শ দিয়েছে কোভিড সংক্রান্ত সরকারের জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি দেশে করোনা সংক্রমণের হার বেড়েছে। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যে বিশেষ শয্যা, আইসিইউ ব্যবস্থা ও জনবল ছিল; তা বর্ধিত হারে আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য যথাযথভাবে প্রস্তুত রাখার সময় এসেছে। ওই সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্যবিধিতে গুরুত্ব দেওয়ার কথাও বলা হয়েছে।

রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বলেন, সারা দেশে করোনা সংক্রমণ শুরু হলেও রাজশাহীতে এখনো শনাক্তের হার শূন্য। দীর্ঘদিন রোগী না থাকায় করোনা ইউনিট বন্ধ করা হয়েছিল। তবে দেশে আবারো করোনা আক্রান্তের হার উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় আমারা করণা চিকিৎসার জন্য হাসপাতালের করণা ইউনিট প্রস্তুত রাখছি।যাতে রোগী শনাক্ত হলেই আমরা চিকিৎসা দিতে পারি।
সে লক্ষ্যে সবরকম প্রস্তুতি রয়েছে আমাদের।

তিনি আরও বলেন, গত ১৭ ও ১৮ জুন দুই দিনে মোট ৭৫ জনের নমুনা রামেকের ল্যাবে পরীক্ষা করা হয়েছে। তবে সংগৃহীত নমুনায় কারও করোনা শনাক্ত হয়নি।

Leave a Reply

Your email address will not be published.

x