রাহাত মামুন
চট্টগ্রাম (রাঙ্গুনিয়া) সংবাদদাতা

কয়েকদিনের হালকা বৃষ্টিপাতে চট্টগ্রাম-কাপ্তাই সড়কে গাছ ভেঙে পড়ার হিড়িক বাড়েছে দিন দিন। এতে গাছের নিচে পড়ে আহত হচ্ছেন পথচারী, নষ্ট হচ্ছে বিভিন্ন যানবাহন ও যাত্রীদের জানমাল।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, গত দুই মাসে এই চট্টগ্রাম- কাপ্তাই সড়কে গাছ ভেঙে পড়ে অন্তত ১০ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে কেউ পথচারী আবার কেউ যাত্রী।

আরো জানা যায়, গত তিন দিনে এ সড়কে ৫টির বেশি গাছ ভেঙে পড়েছে। রবিবার (১৯ জুন) একই দিনে ভেঙে পড়েছে আরো তিনটি গাছ।

সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, চট্টগ্রাম-কাপ্তাই সড়কের বিভিন্ন এলাকায় প্রায় ২০টি মরা গাছ বিদ্যমান। সব মিলিয়ে অন্তত অর্ধশতাধিক ঝুঁকিপূর্ণ গাছ রয়েছে। যা যেকোন মূহুর্তে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।

এ বিষয়ে সড়ক ও জনপথ বিভাগের রাঙ্গুনিয়া-কাপ্তাই অংশের ওয়ার্ক সুপারভাইজার রাসেল দেওয়ান জানান, এসব ঝুঁকিপূর্ণ গাছের ব্যাপারে ঊর্ধবতন কর্তৃপক্ষকে আগেই অবহিত করা হয়েছে। নির্দেশনা পেলে দ্রুত অপসারণের উদ্যোগ নিয়ে কাজ শুরু করবো।

রাঙ্গুনিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জামশেদুল আলম বলেন, আমার অফিসের সামনেই একটি গাছ ভেঙে পড়েছে। ধারণা করা হচ্ছে অতিরিক্ত বৃষ্টির কারণে গাছের নিচ থেকে মাটি সরে যাওয়ায় ভেঙে পড়েছে।

রাঙ্গুনিয়া ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা কামরুজ্জামান সুমন বলেন, সকাল থেকে রাঙ্গুনিয়ায় ভারী বৃষ্টি হয়েছে। ফলে বিভিন্ন স্থানে ভেঙে পড়া গাছ পথচারীদের সহযোগিতায় অপসারণ করেছি। পাহাড় ধ্বস হওয়ার সম্ভাবনা আছে বলে আমরা গত দুদিন ধরে ঝুকিপূর্ণ এলাকায় মাইকিং করেছি।

Leave a Reply

Your email address will not be published.

x