নিজস্ব প্রতিবেদক, কুড়িগ্রাম: কুড়িগ্রাম প্রতিবন্ধী কল্যাণ সংস্থাকে দুর্যোগ ঝুঁকি নিরসনে সুরক্ষা ও উদ্ধার সামগ্রী প্রদান করলো সিডিডি। সিডিডি, সিবিএম এবং জিএফএফও’র, সহায়তায় প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি হ্রাসে কুড়িগ্রাম সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নে প্রকল্প বাস্তবায়নে কাজ করে আসছে।
প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি হ্রাস প্রকল্পের আওতায় প্রতিবন্ধী ব্যক্তি৷ ও সংস্থার সক্ষমতা বাড়াতে আজকে সুরক্ষা ও উদ্ধার সামগ্রী কুড়িগ্রাম প্রতিবন্ধী কল্যাণ সংস্থার হাতে তুলে দেয়া হয়, যা প্রকল্পের মেয়াদ পর্যন্ত পরবর্তীতে অব্যাহত থাকবে। প্রতিবন্ধী ব্যক্তিদের সংস্থার দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং মানবিক সহায়তা কার্যক্রমের উপর দক্ষতা বৃদ্ধি পাবে এবং তারা পরবর্তীতে তাদের এলাকায় প্রতিবন্ধিতা অন্তর্ভুক্তিমূলক দুর্যোগ ঝুঁকি হ্রাস এবং মানবিক সহায়তা কার্যক্রম বাস্তবায়ন করবে।
কুড়িগ্রাম সদর উপজেলায় দুর্যোগ মোকাবেলায় প্রতিবন্ধী ব্যক্তিদর সংস্থা কুড়িগ্রাম প্রতিবন্ধী কল্যাণ সংস্থাকে সিডিডি কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে দুর্যোগ ঝুঁকি নিরসনে সুরক্ষা ও উদ্ধার সামগী বিতরণ করা হয়েছে।
সোমবার (৮ ফেব্রুয়ারি) কুড়িগ্রাম প্রতিবন্ধী কল্যাণ সংস্থার অফিসে এসব উপকরণ বিতরণ করে সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন ডেভেলপন্ট (সিডিডি)। উপকরণের মধ্যে ছিল, হুইলচেয়ার, ব্যকবোড, অক্সিলারি ক্র্যাচ, টর্চ লাইট, ফাস্ট এইড বক্স, বাঁশি, হেডলাইট, লাইফ জ্যাকেট, করাত, হেলমেট, হ্যান্ড মাইক ও রেইন কোট। এ সময় উপস্থিত ছিলেন, সিডিডির প্রজেক্ট ম্যানেজার আবু আল তারেক আহমেদ, ফিল্ড কো অর্ডিনেটর আব্দুল মান্নান, ও কুড়িগ্রাম প্রতিবন্ধী কল্যাণ সংস্থার সভাপতি মোঃ আসাদুজ্জামান সহ সংস্থার প্রতিনিধিরা।
একই দিনে উক্ত প্রকল্পের আওতায় সদরের যাত্রাপুর ইউনিয়নের কয়েকটি ওয়ার্ডে প্রতিবন্ধী মানুষ, বয়স্ক, বিধবা নারী, ও অন্যান্য ঝুঁকিতে থাকা মানুষের মধ্যে কোভিডের ঝুঁকি কমাতে সুরক্ষা সামগ্রিক বিতরণ করা হয়। উক্ত বিতরনে অত্র ওয়ার্ডের মেম্বার উপস্থিত থেকে বিতরন সম্পন্ন করেন।
সিডিডির প্রজেক্ট ম্যানেজার আবু আল তারেক আহমেদ বলেন, সেন্টার ফর ডিজএ্যাবিলিটি ইন্ ডেভেলপমেন্ট (সিডিডি) ১৯৯৬ ইং সাল থেকে উন্নয়ন কার্যক্রমে প্রতিবন্ধিতা বিষয়টি সম্পৃক্ত করার জন্য কাজ করে আসছে। সিডিডি সারা দেশে বিভিন্ন উন্নয়ন সংগঠন এর সাথে জড়িত। সমাজ ভিত্তিক কার্যক্রমের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের জীবনমান উন্নয়নে সিডিডির কার্যক্রম ইতোমধ্যে দেশে ও বিদেশে ব্যাপক সুনাম অর্জন করেছে।

Leave a Reply

Your email address will not be published.

x