ইন্টারনেট ও প্রযুক্তির মাধ্যমে বিভিন্নভাবে প্রতারিত হচ্ছেন কুয়েতে প্রবাসী বাংলাদেশিসহ দেশটির সাধারণ মানুষ। এ অবস্থায় ইন্টারনেট ও মোবাইল ব্যবহারে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সাম্প্রতিক প্রতারণার অধিকাংশই প্রযুক্তিনির্ভর। ইন্টারনেট, সামাজিক যোগাযোগমাধ্যম ও মোবাইল ফোনে প্রতারকরা নানা কৌশলে হাতিয়ে নিচ্ছে বিপুল অর্থ। এতে নিঃস্ব হচ্ছেন প্রবাসী বাংলাদেশিসহ কুয়েতের সাধারণ মানুষ।

কখনও ব্যাংকের ডাটা আপডেট করতে কল আসছে। কখনও আবার বড় অঙ্কের লটারির প্রলোভন দেখিয়ে হাতিয়ে নেয়া হচ্ছে ব্যক্তিগত তথ্য। এসব প্রতারণার ফাঁদে পড়ে আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হচ্ছেন অনেক প্রবাসী বাংলাদেশি।

দেশে থাকা পরিবার ও আত্মীয়স্বজনের সঙ্গে যোগাযোগের জন্য প্রবাসীরা সবচেয়ে বেশি ব্যবহার করে থাকেন স্যোশাল মিডিয়া অ্যাপ ইমো। আর এই ইমো অ্যাপ হ্যাক করে টাকা-পয়সা হাতিয়ে নিচ্ছে একটি চক্র।

ক্যাসপারস্কি সিকিউরিটি সলিউশনসের তথ্যমতে, চলতি বছর কুয়েতে কয়েক হাজার ইন্টারনেট ব্যবহারকারী ফিশিং বা ভুয়া মেসেজের মাধ্যমে প্রতারণার শিকার হয়েছেন। স্থানীয় নাগরিকদের পাশাপাশি প্রবাসীদের ব্যাংকসহ ব্যক্তিগত তথ্য কাউকে না দেয়ার অনুরোধ জানিয়েছে কুয়েত সরকার।

Leave a Reply

Your email address will not be published.

x