উন্নত জীবনের আশায় প্রতিবছর এক দেশ থেকে অন্য দেশে যান বিশ্বের বিভিন্ন দেশের নাগরিক। সম্প্রতি কুয়েত থেকে অনেক প্রবাসী সপরিবারে পাড়ি জমাচ্ছে ইউরোপ ও আমেরিকায়। পোল্যান্ডসহ কয়েকটি দেশে দক্ষ জনশক্তি নেয়ার সুযোগ তৈরি হওয়ায় ওয়ার্ক পারমিটের ভিসা নিয়ে বিভিন্ন দেশে যাচ্ছেন তারা।

কুয়েতে বিভিন্ন সময়ে অসংখ্য বাংলাদেশি উন্নত জীবনের আশায় পাড়ি জমিয়েছেন। কুয়েতে কোনো দেশের অভিবাসীদের স্থায়ীভাবে থাকার সুযোগ নেই। প্রতি বছরই রেসিডেন্সি নবায়ন করতে হয় তাদের। কর্মসংস্থানের পাশাপাশি নিরাপদে ব্যবসা করার সুযোগ থাকায় অনেক প্রবাসী কুয়েত ছেড়ে সহজে যেতে চান না।

তবে পোল্যান্ডসহ কয়েকটি দেশে দক্ষ জনশক্তি নেয়ার সুযোগ পাওয়ায় সম্প্রতি কুয়েত থেকে ওয়ার্ক পারমিটের ভিসা নিয়ে এরইমধ্যে অনেকে পাড়ি জমিয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। এবার চারটি শর্তে ডাইভারসিটি ভিসা লটারি প্রোগ্রামে কুয়েত থেকে আবেদন করতে পারবেন প্রবাসীরা। এমন খবরে আনন্দিত কুয়েত প্রবাসীরা।

আবেদনকারীদের অবশ্যই মাধ্যমিক পাস বা তার সমতুল্য কোনো পরীক্ষার প্রশংসাপত্র থাকতে হবে। কেবল অভিজ্ঞতাসম্পন্ন প্রবাসীরাই এ সুযোগ পাবেন। মার্কিন পররাষ্ট্র দফতরের পরিসংখ্যানের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ২০২১ সালে এশিয়া অঞ্চলের চার হাজারের বেশি প্রবাসী গ্রীনকার্ড পেয়েছিলেন। এর মধ্যে কুয়েতেরই ছিল ৫২ জন।

উন্নত জীবন আর স্থায়ীভাবে বসবাসের আশায় কুয়েত থেকে অনেক প্রবাসীই এখন সপরিবারে বা ব্যক্তিগতভাবে পাড়ি জমাচ্ছেন ইউরোপ ও আমেরিকায়।

Leave a Reply

Your email address will not be published.

x