মোঃ আলমগীর হোসেন, (খাগড়াছড়ি)

মাটিরাঙ্গা উপজেলা প্রশাসনের আয়োজনে ও স্থানীয় সরকার বিভাগ এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সী (জাইকা)র সহযোগিতায় ‘ভোক্তা অধিকার আইন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
রবিবার (৫ জুন) সকালের দিকে উপজেলা পরিষদের অডিটোরিয়ামে একশত পঞ্চাশ প্রশিক্ষনার্থীদের নিয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা তৃলা দেব এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাগড়াছড়ি অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আবু সাঈদ।
কর্মশালায় ভোক্তা অধিকার, ভোক্তার দায়িত্ব, খাদ্যে ভেজালের ব্যবহার, ক্ষতিকারক কেমিক্যালের ব্যবহার- এসব ব্যবহারে স্বাস্থ্য ও আর্থিক ক্ষতি, প্রতিরোধের উপায়, ভোক্তা অধিকার লঙ্ঘনের প্রতিকার ও বাংলাদেশে বিদ্যমান আইন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়।
প্রধান অতিথির বক্তব্যে আবু সাঈদ বলেন, আমরা সবাই ভোক্তা। ভোক্তাদের রয়েছে ভোগ করার অধিকার। অথচ আমরা সেই অধিকারের কথা ভুলেই গেছি। কোন দ্রব্য কেনার আগে সঠিক দ্রব্য, দাম, মান যাচাই বাছাই করার অধিকারকেই বলা হয় ভোক্তা অধিকার। ভোক্তা অধিকার সঠিক ভাবে বাস্তবায়িত হলে সুষ্ঠু সমাজ গড়ে উঠবে। রাষ্ট্রের যেমন দায়িত্ব রয়েছে ভোক্তার অধিকার সংরক্ষণের ঠিক তেমনি ভাবে ভোক্তাদের ও সচেতনতা বৃদ্ধি করতে হবে। ভোক্তা অধিকার সম্পর্কে সকলকে সচেতন করতেই আজকের এই সেমিনারের বিশেষ লক্ষ্য। অধিকার সংরক্ষণে আমাদের আভিযান নিয়মিত চলছে এবং চলবে।

Leave a Reply

Your email address will not be published.

x