Wednesday , 24 April 2024
শিরোনাম

খোকসায় ব্র্যাকের উদ্যোগে যক্ষা বিষয়ক ওরিয়েন্টশন সভা অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রতিনিধি: জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচির সহযোগী প্রতিষ্ঠান ব্র্যাকের উদ্যোগে খোকসা পৌরসভা সম্মেলন কক্ষে সোমবার (২০ মার্চ) সকাল ১১ টায় টিবি,ম্যালেরিয়া,এইচআইভি এবং কোভিড-১৯ বিষয়ক ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। ব্র্যাকের খোকসা উপজেলার কর্মসূচি সংগঠক মোঃ আমগীর হোসেনের সঞ্চলানায় ও খোকসা উপজেলা স্বাস্থ্য ও পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ কামরুজ্জামান সোহেলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন খোকসা উপজেলা নির্বাহী অফিসার রিপন বিশ্বাস। স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাকের যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচি খোকসার প্রোগ্রাম অফিসার ছবি শিকদার। যক্ষা রোগ বিষয়ে বক্তব্য রাখেন ব্র্যাকের যক্ষ্মা নিয়ন্ত্রন কর্মসূচি কুষ্টিয়া এরিয়া সুপারভাইজার আবু হানিফ মোড়ল।সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ফজলুল হক,।
 প্রধান অতিথি বলেন, আমাদের সকল কে সচেতন থাকতে হবে যক্ষ্মা যেহেতু একটি ক্রনিক রোগ একজন থেকে আরেক জনের শরীরে ছড়িয়ে পড়ে। এজন্য কর্ম এলাকায় কারও যক্ষ্মার লক্ষণ থাকলে তাকে যেন নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে রেফার করতে হবে। যাতে সরকারের এসডিজি অর্জন ও ২০৩৫ সালের মধ্যে যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়তে আমরা কার্যকর ভূমিকা পালন করতে পারি। মুল আলোচনা পর্বে ডাঃ মোঃ কামরুজ্জামান সোহেল বলেন, যক্ষ্মা রোগের প্রধান লক্ষন হলো – এক নাগাড়ে দুই সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাঁশি এক নাগাড়ে দুই সপ্তাহ বা তার অধিক সময় ধরে কাশি। একজন যক্ষ্মা আক্রান্ত ব্যক্তি বিনা চিকিৎসায় থাকলে সে বছরে কমপক্ষে নতুন করে ১০ জন কে সংক্রমিত করে। বক্তারা বলেন, যক্ষ্মা কোন ভয়ের বিষয় নয়,নিয়মিত পূর্ণ মেয়াদে চিকিৎসায় যক্ষ্মা সম্পূর্ণ ভালো হয়। শাখা হিসাব কর্মকর্তা মোঃ হাজানুজ্জামানসহ জনপ্রতিনিধি,ধর্মীয় নেতা ,শিক্ষকমন্ডলী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এই সভায় উপস্থিত ছিলেন।

Check Also

রাণীশংকৈলে দাবদাহ মোকাবেলায় ব্যবসায়ী-কর্মকর্তাদের নিয়ে মত বিনিময় সভা। 

আনোয়ারুল ইসলাম,রাণীশংকৈল(ঠাকুরগাঁও) প্রতিনিধি।। ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলায় চলমান গ্রীষ্মকালের দাবদাহ মোকাবেলায় স্থানীয় ব্যবসায়ী নেতা, কর্মকর্তা, ও …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x