Friday , 19 April 2024
শিরোনাম

চীনের ছোড়া মিসাইলে ক্ষতিগ্রস্ত জাপান

প্রথমবারের মতো চীনের ছোড়া ব্যালাস্টিক মিসাইল জাপানে গিয়ে পড়েছে বলে জাপানের প্রতিরক্ষামন্ত্রী নোবুও কিশি বৃহস্পতিবার জানিয়েছেন। খবর এএফপির।

নোবুও কিশি সাংবাদিকদের বলেন, চীনের ছোড়া নয়টি মিসাইলের মধ্যে পাঁচটিই জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) পড়েছে বলে ধারণা করা হচ্ছে।

নোবুও কিশি আরও বলেন, জাপান ‘কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে চীনের কাছে প্রতিবাদ জানিয়েছে’। বিষয়টিকে একটি গুরুতর সমস্যা হিসেবে দেখা হচ্ছে যা ‘আমাদের জাতীয় নিরাপত্তা ও আমাদের নাগরিকদের নিরাপত্তাকে প্রভাবিত করে’।

জাপানের সর্ব দক্ষিণের দ্বীপ ওকিনাওয়া তাইওয়ানের খুব কাছে অবস্থিত। এই প্রথম চীনের কোনো ব্যালাস্টিক মিসাইল জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) পড়েছে বলে জানান নোবুও কিশি।

একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলে (ইইজেড) জাপানের উপকূলরেখা থেকে দুইশ নটিক্যাল মাইল পর্যন্ত বিস্তৃত। ওই অঞ্চল জাপানের আঞ্চলিক জলসীমার বাইরে।

কিশি আরও বলেন, চীন যে নয়টি মিসাইল ছুড়েছে, এটা ছিল জাপানের তরফ থেকে করা একটি মূল্যায়ন। তার মধ্যে পাঁচটি ওকিনাওয়ার হেতেরুমা দ্বীপের দক্ষিণ-পশ্চিমে অবতরণ করেছে বলে মনে হচ্ছে।

মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে বৃহস্পতিবার সকাল থেকে সামরিক মহড়া শুরু করে চীন। সেই সময়ই তাইওয়ানের জলসীমায় ব্যালাস্টিক মিসাইলও ছোড়ে দেশটি।

Check Also

ইসরাইলের হামলায় ইরানে বিমান চলাচল বন্ধ, ইরাকে ব্যাপক বিস্ফোরণ

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। এর পরই ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x