করোনা ভাইরাস মহামারি থেকে এখনো বের হতে পারেনি গোটা বিশ্ব। টিকা দেওয়ার পর অনেক দেশে যখন সবকিছু স্বাভাবিক হচ্ছে, ঠিক তখনই চীনের একটি শহরে  সংক্রমণ বাড়তে শুরু করেছে।

এতে করে সেখানে চলাচলের ওপর বিধিনিষেধ দিয়ে লকডাউন জারি করা হয়েছে।
শুক্রবার (১১ মার্চ) চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় শিল্পাঞ্চল চ্যাংচুনের ৯০ লাখ বাসিন্দার ওপর এই লকডাউন দেওয়া হয়েছে। আদেশ অনুযায়ী, নির্দিষ্ট কোনো কারণ ছাড়া বাসিন্দারা বাড়ি থেকে বের হতে পারবেন না। পরিবারের একজন সদস্যই কেবল বের হতে পারবেন।

আরও বলা হয়, সমস্ত শহরবাসীকে তিন পর্যায়ে শারীরিক পরীক্ষা করাতে হবে। জরুরি পরিষেবা ছাড়া বাকি সমস্ত কিছু বন্ধ রাখতে হবে।

করোনায় চীনজুড়ে স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে ৩৯৭ জন। তাদের মধ্যে ৯৮ জন চ্যাংচুন শহরলাগোয়া জিলিন প্রদেশের। গত এক সপ্তাহে জিলিন প্রদেশে সংক্রমিত হয়েছেন ১ হাজার ১০০ জন।

চীনা কর্তৃপক্ষ বারবার বলে আসছে, যেকোনো প্রদেশ বা শহরে করোনা ভাইরাসের একাধিক রিপোর্ট পাওয়া গেলে সেখানে লকডাউন জারি করা হবে। করোনা ভাইরাস মহামারি নিয়ে চীনের ‘জিরো টলারেন্স’ নীতির আওতায় এসব পদক্ষেপ নির্দিষ্ট করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২০ সালে চীনের উহান প্রদেশে প্রথমবার করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। এরপর বিশ্বজুড়ে এই ভাইরাস ছড়িয়ে পড়ে।

সূত্র: টাইমস নাউ

Leave a Reply

Your email address will not be published.

x