পরিবেশ রক্ষায় বিশেষ অবদানের পরিবেশ সংরক্ষণ ও দূষণ নিয়ন্ত্রণ ক্যাটাগরির প্রতিষ্ঠান পর্যায়ে দ্বিতীয় বারের মতো জাতীয় পরিবেশ পদক-২০২১ পেয়েছে রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক)।

এই জাতীয় পরিবেশ পদকটি রাজশাহীবাসীকে উৎসর্গ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন।

রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, ‘২০১৮ সালের ৫ অক্টোবর দায়িত্ব গ্রহণের পর থেকে নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী রাজশাহী মহানগরীকে সবুজ, পরিচ্ছন্ন, উন্নত, পরিবেশবান্ধব ও আধুনিক বাসযোগ্য নগরী হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছি। এই প্রচেষ্টার ধারাবাহিকতায় প্রিয় রাজশাহী মহানগরবাসীর সর্বস্তরের জনগণের সার্বিক সহযোগিতা ও সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মপ্রচেষ্টায় অদ্য ৫জুন বিশ^ পরিবেশ দিবস-২০২২ এ মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক রাজশাহী সিটি কর্পোরেশন জাতীয় পরিবেশ পদক-২০২১ লাভ করেছে। আমি এই জাতীয় পরিবেশ পদকটি প্রিয় রাজশাহীবাসীকে উৎসর্গ করলাম।’

উল্লেখ্য, বিশ্ব পরিবেশ দিবস-২০২২ উপলক্ষে ৫ জুন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২২ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষ মেলা-২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন। মাননীয় প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতিতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র প্রান্তে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ও রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটনের হাতে জাতীয় পরিবেশ পদক তুলে দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি।

অনুষ্ঠান শেষে মেয়র খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, বিশ্ব পরিবেশ দিবসে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশের মধ্যে প্রতিষ্ঠানিক পর্যায়ে রাজশাহী সিটি কর্পোরেশনকে জাতীয় পরিবেশ পদক-২০২১ প্রদান করেছেন। পদক প্রদান করায় আমি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞ।

এরআগে ২০১২ সালের ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে প্রথমবারের মতো পরিবেশ পদক লাভ করে রাজশাহী সিটি কর্পোরেশন। ২০০৯ সালেও বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার লাভ করে রাসিক। এছাড়া পরিবেশবান্ধব শহর হিসেবে রাজশাহী অর্জন করেছে ‘এনভায়রনমেন্ট ফ্রেন্ডলি সিটি অফ দ্যা ইয়ার-২০২০’ সম্মাননা। চ্যানেল আই প্রকৃতি মেলা ১০ম বর্ষে পদার্পণে ১ম বারের মত এ পদক প্রদান করা হয় বিশ্বের সবচাইতে নির্মল বায়ুর শহর হিসেবে রাজশাহীকে। বিপুল পরিমাণ বৃক্ষরোপণসহ বহুমুখী উদ্যোগের কারণে ২০১৬ সালে বাতাসে ক্ষতিকারণ ধূলিকণা কমাতে বিশ্বের সেরা শহর নির্বাচিত হয় রাজশাহী।

Leave a Reply

Your email address will not be published.

x