ঠাকুরগাঁও প্রতিনিধি : ‘ডায়রিয়া চিকিৎসায় ওআরএস এবং জিংক ট্যাবলেট ব্যবহারের মাধ্যমে ৬ মাস থেকে ৫ বছর বয়সী শিশুদের অসুস্থতা ও মৃত্যুহার কমানোর কর্মসূচি’ বিসয়ে ঠাকুরগাঁওয়ে জেলা পর্যায়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার ঠাকুরগাঁওয়ের সিভিল সার্জনের সম্মেলন কক্ষে জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের আয়োজনে নিউট্রিশন ইন্টারন্যাশনালের সহযোগীতায় দিনব্যাপী এই কর্মমালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় বক্তব্য দেন, ঠাকুরগাঁওয়ের সিভিল সার্জন ডাঃ নূরনেওয়াজ আহামেদ, পরিবার পরিকল্পনার সহকারী পরিচালক ফারুক আব্দুল্লাহ, ঠাকুরগাঁওয়ের ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের তত্ত¡াবধায়ক ডাঃ ফিরোজ জামান জুয়েল, নিউট্রিশন ইন্টারন্যাশনালের প্রোগ্রাম অফিসার ডাঃ এডোইন থিওফিলাস গোসামী প্রমুখ।

কর্মশালার প্রধান রিসোর্স পারসন হিসেবে বক্তব্য দেন, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের প্রোগ্রাম ম্যানাজার ডাঃ মনিরুজ্জামান মনির।

কর্মশালায় ঠাকুরগাঁওয়ের ডায়রিয়ায় আক্রান্ত শিশুদের খাবার স্যালাইনের পাশাপাশি জিংক ট্যাবলেট খাওয়ানোর ডিএইচআইএসটু এবং এইচএমআইএস ডাবলুপিজি উপস্থাপন করেন ঠাকুরগাঁওয়ের সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডাঃ ইফতেখারুল ইসলাম ও নিউট্রিশন ইন্টারন্যাশনালের জেলা সমন্বয়কারী বাদল এক্কা।

কর্মশালার ঠাকুরগাঁওয়ের পাঁচ উপজেলার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকতা, মেডিকেল অফিসার (ডিসি/আবাসিক মেডিকেল অফিসার), পরিবার পরিকল্পনা কর্মকতা ও মেডিকেল অফিসার, মা ও শিশু স্বাস্থ্য এবং আরো উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ অংশ নেয়।

বক্তারা বলেন, ডায়রিয়ায় আক্রান্ত শিশুদের খাবার স্যালাইনের পাশাপাশি জিংক ট্যাবলেট খাওয়াতে হবে এবং জনগনের মধ্যে সচেতনতা বৃদ্ধিই পারে খাবার স্যালাইনের পাশাপাশি জিংকের ব্যবহার বাড়াতে।

Leave a Reply

Your email address will not be published.

x