Thursday , 18 April 2024
শিরোনাম

তাইওয়ানের কাছে সামরিক তৎপরতার ঘোষণা যুক্তরাষ্ট্রের

মার্কিন নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং বিমান আগামী দুই সপ্তাহের মধ্যে তাইওয়ান প্রণালীতে ট্রানজিট করবে বলে এক বিবৃতি প্রকাশ করেছে হোয়াইট হাউস। শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে আরটি।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সফরের প্রতিক্রিয়া চীন তাইওয়ানের চারপাশে ব্যাপক মহড়া শুরু করে এবং দ্বীপ জুড়ে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর এই পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র।

মার্কিন ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করতে মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস রোনাল্ড রিগান এবং তার সহযোগীদের তাইওয়ানের কাছাকাছি থাকার নির্দেশ দিয়েছে পেন্টাগন।

এছাড়াও চীনা ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে দায়িত্বজ্ঞানহীন উল্লেখ করে ওই এলাকায় চীনা সামরিক মহড়ার নিন্দা করেছেন কিরবি। তিনি অভিযোগ করেন তাইওয়ান প্রণালী এবং অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা নষ্ট করছে চীন। রিগান এবং তার সহগামী জাহাজগুলি বর্তমানে জাপানে অবস্থান করছে। চীনা আপত্তির বিরুদ্ধে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি তাইপেই সফরকে ঘিরে সাম্প্রতিক দিনগুলিতে পূর্ব চীন সাগরে মোতায়েন করা হয়েছিল।

Check Also

উপজেলায় এমপি মন্ত্রীর সন্তান-স্বজনরা প্রার্থী হলে ব্যবস্থা

উপজেলা পরিষদ নির্বাচন স্থানীয় এমপি-মন্ত্রীদের প্রভাবমুক্ত রাখতে ফের কঠোর নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x