ইউক্রেনে রাশিয়ার হামলার জেরে দেশের বাজারেও সোনার দাম বাড়িয়ে দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বৃহস্পতিবার সোনার দাম ভরিতে ৩ হাজার ২৬৫ টাকা বাড়িয়েছে বাজুস।

এর ফলে প্রতি ভরি সোনা বিক্রি হচ্ছে ৭৮ হাজার ২৬৫ টাকায়। এটি দেশের ইতিহাসে সর্বোচ্চ দাম। এর আগে ২০২০ সালের ৫ আগস্ট প্রতি ভরি সোনার সর্বোচ্চ দাম ছিল ৭৭ হাজার ২১৬ টাকা।

সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণসংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত মঙ্গলবার (১ মার্চ) কমিটির বৈঠকে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত হয়। সর্বশেষ গত ১০ ফেব্রুয়ারি সোনার দাম ভরিতে ১ হাজার ৮৬৭ টাকা বাড়ানো হয়েছিল। তাতে প্রতি ভরি সোনার দাম বেড়ে দাঁড়িয়েছিল ৭৫ হাজার টাকা।

নতুন করে দাম বাড়ানোর কারণে বৃহস্পতিবার থেকে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৮ হাজার ২৬৫ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭৪ হাজার ৭৬৬ টাকা, ১৮ ক্যারেট ৬৪ হাজার ১৫২ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫৩ হাজার ৪২১ টাকায়।

সমিতির সদস্যদের তথ্যানুযায়ী, বুধবার পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭৫ হাজার টাকা, ২১ ক্যারেট ৭১ হাজার ৬৭৫ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৮১৯ টাকা এবং সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৫১ হাজার ২০৫ টাকায়। আজ থেকে ২২ ক্যারেটে ৩ হাজার ২৬৫ টাকা, ২১ ক্যারেটে ৩ হাজার ৯১ টাকা, ১৮ ক্যারেটে ২ হাজার ৩৩৩ ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে দাম ২ হাজার ২১৬ টাকা বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x