দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির সংকট অনেকটা কমে গেলেও ঘাট সমস্যা ও নাব্য সংকট এখনো কাটেনি। এসব কারণে নৌপথের উভয় ঘাটে নিত্য যানজট লেগেই থাকছে।

শুক্রবার সকালে দৌলতদিয়া ঘাটে ফেরি পারের অপেক্ষায় আটকা পড়ে রাজধানীমুখী যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ সহস্রাধিক যানবাহন। দৌলতদিয়া-পাটুরিয়ার ৩ কিলোমিটারের এই নৌপথ পার হতে ঘাটে এসে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে, আর এতে ভোগান্তি শিকার হচ্ছে যাত্রী ও চালকদের।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট অফিস ও স্থানীয় সূত্রে জানা যায়, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ছোট-বড় ২০টি ফেরি রয়েছে। ১৯টি ফেরি নিয়মিতভাবে যানবাহন পারাপারে ব্যবহার হচ্ছে এর মধ্যে ১১টি রো রো (বড়), ছয়টি ইউটিলিটি (মাঝারি), একটি কে-টাইপ (ছোট) ও একটি ডাম্প ফেরি।

তবে দৌলতদিয়া প্রান্তে রয়েছে ঘাটের সংকট, এই প্রান্তে সাতটি ফেরিঘাটের মধ্যে তিনটি ঘাট বন্ধ রয়েছে। নদীভাঙনের কবলে পড়ে ভেঙে যাওয়া ১ ও ২নং ঘাট মেরামত না করায় ওই ঘাট দুটি এখনো অব্যবহৃত অবস্থায় আছে।

অন্যদিকে ৬ নম্বর ঘাটে পন্টুন ও সংযোগ সড়ক থাকলেও ঘাটের চ্যানেলে গভীরতা কম থাকায় সেটও ব্যবহার হচ্ছে না। এই সব মিলিয়ে পর্যাপ্ত ফেরি থাকার পরও সুফল মিলছে না।

Leave a Reply

Your email address will not be published.

x