সাদা-কালো ডোরাকাটা ফিজিয়ান জাতের সুঠাম দেহি ষাঁড় গরুটি এক বছর বয়স থেকেই রোদ-বৃষ্টির মুখ দেখেনি। খামারের ঘরেই আরো ১৬টি গরুর সাথে বেড়ে উঠেছে। তার হাম্বা ডাকে কানের তালা লেগে এলেও সে বেশ শান্তশিষ্ট। নিজের সঙ্গি সাথি অন্য কোন গরু খামারের ঘর থেকে বের না করলে সে শান্তই থাকে, এমন কী কাউকে আক্রমণ করার চেষ্টাও করে না। স্বাভাবিক সুষম খাবার খেয়েই বেড়ে উঠেছে সে। নাম ‘ধলাবাবু’, ওজন ৩৬ মন। আর ধলাবাবুকে ঘিরে স্বপ্ন দেখছেন খামারী অবসর প্রাপ্ত শিক্ষক মো. এনামুল কায়েম।

ফরিদপুরের বোয়ালমারী উপজেলার গুনবহা ইউনিয়নের চন্দনী গ্রামের বাসিন্দা, উপজেলার খরসূতি চন্দ কিশোর উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারি প্রধান শিক্ষক (অব.) মো. এনামুল কায়েমের খামারে রয়েছে এ ষাঁড় গরুটি। তার স্ত্রী ঝর্ণা বেগম আদর করে নাম রেখেছেন ‘ধলাবাবু’। এ নামে ডাক দিলেই সাড়া দেয় গরুটি। ঝর্ণা বেগমই তিন বছর ধরে লালন পালন করছেন ধলাবাবুকে।

খামারী দম্পতির দাবি গরুটির ওজন হবে আনুমানিক ৩৬ মণ। এ বছর পবিত্র ঈদুল আযহায় বিক্রয় করতে চান ধলাবাবুকে। বিক্রির জন্য তিনি দাম হাঁকছেন ১৫ লাখ টাকা। গরুটি দেখতে বাড়িতে ভীড় করছে অনেকেই। ইতোমধ্যেই খামারেই দাম উঠেছে ১২লাখ টাকা। তবে এ দামে সন্তুষ্ট নন এই অবসর প্রাপ্ত শিক্ষক।

মো. এনামুল কায়েম জানান সাড়ে ৩ বছর আগে যশোর থেকে গর্ভাবস্থায় ধলাবাবুর মাকে সাড়ে ৩ লাখ টাকায় কিনে আনেন তিনি, তার নিজের খামারে আনার কয়েক মাসের মাথায় সে গাভী জন্ম দেয় ধলাবাবুর। সেটিকে খুব যত্ন করে লালন পালন করতে থাকেন তার স্ত্রী ঝর্ণা বেগম।

তিন বছরের বিশাল দেহের অধিকারী ধলাবাবু লম্বায় ৮ ফুট আর উচ্চতা ৬ ফুট । উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের এক চিকিৎসকের সহায়তায় ফিতা দিয়ে গরুর দৈর্ঘ্য ব্যসার্ধ মেপে ওজন নির্ণয়ের সূত্রে ধারণা করা হচ্ছে ধলাবাবুর ওজন হবে অন্তত ৩৬ মণ। এবারের কোরবানি ঈদে বিক্রির জন্য দাম হাঁকছেন ১৫ লাখ টাকা। তবে, কোনো হাটে নিয়ে নয়, বাড়ি থেকেই বিক্রির আশা করছেন তিনি।

শিক্ষক এনামুল কায়েম বলেন, ধলাবাবুকে লালন পালনে মোটাতাজা করতে তিনি কোনো মেডিসিন বা ইনজেকশন ব্যবহার করেননি, তিনবেলা সুষম খাবার দিয়েছেন। প্রতিদিন প্রায় ৫শত টাকা খরচ হয় তার পিছে। কাঁচা ঘাস, গমের ভূষি, খৈল, ধানের কুড়া পানির সাথে মিশিয়ে তিনবেলা খাওয়ানো হয় ধলাবাবুকে।

তিনি আরও জানান, বেশ কয়েকজন ক্রেতা ইতোমধ্যে বাড়িতে এসেছে, হাটে তোলার ইচ্ছা নেই ভাল দাম পেলে বাড়ি থেকেই বিক্রয় করা হবে।

Leave a Reply

Your email address will not be published.

x