প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপনের লক্ষ্যে তাকে নিবেদিত কবিতার সংকলন ‘পিস অ্যান্ড হারমনি’ এর প্রকাশনা অনুষ্ঠান আয়োজনের জন্য পিস অ্যান্ড হারমোনি ট্রাস্ট এর পরামর্শসভা অনুষ্ঠিত হয়েছে। ধানমন্ডিস্থ অলিয়স ফ্রসিঁস এর অডিটোরিয়ামে সোমবার এই পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। পিস অ্যান্ড হারমোনি ট্রাস্ট বঙ্গবন্ধু কণ্যা শেখ হাসিনাকে নিবেদিত ১০০টি কবিতা ৭১টি ভাষায় অনুবাদ করে ৫২টি কাব্য সংকলন প্রকাশ করেছে ।
ট্রাস্টের সেক্রেটারি জেনারেল কবি আনিস মুহম্মদ জানান , আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে প্রকাশনা অনুষ্ঠান করার জন্য বিশিষ্টজনদের পরামর্শ নিতেই এই সভার আয়োজন করা হয় । অনুষ্ঠানের সম্ভাব্য তারিখ আগামী ২৬-২৭ সেপ্টেম্বর। কবি নির্মলেন্দু গুণ রচিত ’আমি আজ কারো রক্ত চাইতে আসিনি’ কবিতাটির বাংলা ও হাজং ভাষায় আবৃত্তির মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।
আয়োজকরা জানান, সারা বিশ্বের বিলুপ্ত ভাষার পুনুরুদ্ধার , বিপন্ন ভাষা রক্ষা ও জীবন্ত ভাষা বিকাশের লক্ষ্যে কবিতাগুলি ৭১টি ভাষায় অনূদিত করা হয়েছে। এগুলোর মধ্যে বাংলাদেশের ক্ষুদ ্রনৃগোষ্ঠীদের ভাষাও যুক্ত করা হয়েছে। ভাষাগুলো হলো– বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি, জাপানিজ, ফরাসি, ইটালি, জার্মান, ইটালিয়ান, সুইডিশ, স্প্যানিশ, তুর্কি, আরবি, ফার্সি, রুশ, চায়নিজ , কোরিয়ান, উর্দু , সংস্কৃত, পালি, কঙ্গো , তামিল (শ্রীলংকা) , ডিবেহি (মালদ্বীপ) , জোংখা(ভূটান),মণিপুরি, চাকমা ,মারমা, রাখাইন, অর্থা, তঞ্চজ্ঞ্যা, গারো, খিয়াং, চাক, বম, অহমিয়া, ককবরক, ম্রো, সাঁওতাল, হাজং , পাংথুয়া, মণিপুরি বিষ্ণুপ্রিয়া, মারাঠি ইত্যাদি।
অনুষ্ঠানে আগত অতিথিরা তাদের অভিজ্ঞতা ও পরামর্শ বিনিময় করেন। অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- দেশের প্রথম প্রধান তথ্য কমিশনার ও পিস অ্যান্ড হারমোনি ট্রাস্টের প্রেসিডেন্ট কবি আজিজুর রহমান আজিজ, কবি ঝর্ণা রহমান, মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদ, বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখি, স্বাধীন বাংলা কণ্ঠশিল্পী ড. মনোরঞ্জন ঘোষাল, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমির পরিচালক সুজন কুমার হাজং, বোধন আবৃত্তি স্কুলের প্রিন্সিপাল পারভেজ চৌধুরী, অধ্যাপক ড. আহমেদ আবিদ, গবেষক-কবি সাইমন জাকারিয়া, অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস, ড. মোঃ জাকেরুল আবেদীন, অস্ট্রেলিয়া প্রবাসী কবি এইচ.এ. ববি, আন্তর্জাতিক চিত্রশিল্পী জোয়ারদার প্রকাশ, ভাষাবিদ সোহেল খান, কবি ফজলুল হক, বাংলাদেশ তৃনমূল ক্ষুদ্র নৃগোষ্ঠী ফেডারেশনের সভাপতি সিপন চন্দ্র সিং প্রমুখ।বাসস

Leave a Reply

Your email address will not be published.

x