আজ বৃহস্পতিবার,ফেব্রুয়ারি,২৪,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে আলোচনা সভার ২০৭তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক আবু সালেক খান এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য ইমাম মেহেদী,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন ও সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা।

সভায় গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি মোসাঃ আর্জিনা খানম এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন অস্ট্রেলিয়া থেকে ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটির ফেলো ড. তানভীর ফিত্তীণ আবীর। সভাপতির বক্তৃতায় ড. কলিমউল্লাহ বলেন,বঙ্গবন্ধু বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ডে পরিণত করতে চেয়েছিলেন। গবেষক আবু সালেক খান বলেন, বর্তমানে একটা দৃঢ়চিত্ত মহান বাঙালি জাতি গড়তে একজন বঙ্গবন্ধুর বড়ই প্রয়োজন। ইমাম মেহেদী বলেন,বঙ্গবন্ধু জাতীয় ঐক্যের প্রতীক । এবিষয়ে কোনো সংশয় থাকার কথা নয়। এই বক্তব্যটিকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য জানিপপ-এর প্রচেষ্টা সাধুবাদযোগ্য। এ প্রসঙ্গে তিনি আরো বলেন জাতীয় নির্বাচন পরিচালনার ক্ষেত্রে জানিপপ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ডঃ মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ একজন অন্যতম বিচক্ষণ এবং বিদগ্ধ পন্ডিত। ড.কলিমউল্লাহর সাংগঠনিক ও প্রশাসনিক দক্ষতা কাজে লাগিয়ে আগামী নির্বাচন কমিশন গঠিত হলে দেশ ও জাতি উপকৃত হবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।

ড.আবীর বলেন,বঙ্গবন্ধু আমাদের স্বাধীন দেশ দিয়েছেন। তার ঋণ কখনও শোধ হবে না। তারপরও সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে ঋণ পরিশোধের চেষ্টা করতে হবে। মোসাঃ আর্জিনা খানম বলেন,বঙ্গবন্ধু মানুষের জন্য জীবন যৌবন উৎসর্গ করে গেছেন। সোলমাইদ হাই স্কুল এন্ড কলেজের ভাইস প্রিন্সিপাল আফরোজা বেগম নীলা বলেন, বঙ্গবন্ধু মানুষের জন্য কাজ করতেন, মানুষকে প্রাণভরে ভালবাসতেন । আফরোজা বেগম নীলা বলেন,বঙ্গবন্ধু পিতার মতোই শাসন ও সোহাগ করতেন বাংলার জনগণকে। দিপু সিদ্দিকী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও প্রতিচ্ছবি হচ্ছে সততা, ন্যায়পরায়ণতা ও দেশপ্রেম। তাই বঙ্গবন্ধু সম্পর্কে আগামি প্রজন্মের অধ্যয়ন করা প্রয়োজন। খোরশেদ আলম বলেন, বঙ্গবন্ধু প্রকৃত জনদরদী ছিলেন।

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার খায়রুল। সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

Leave a Reply

Your email address will not be published.

x