জেলা প্রশাসনের বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপন
রাজশাহী জেলা প্রশাসনের আয়োজনে বিনম্র শ্রদ্ধায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উদযাপিত হয়েছে।
দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৭ মার্চ) সকালে জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর জন্মদিনের অঙ্গীকার, সকল শিশুর সমান অধিকার” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।উক্ত আলোচনায় জেলা প্রশাসক আব্দুল জলিল এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ এনডিসি।

প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎ কুমার সাহা, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি আব্দুল বাতেন, আরএমপি পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন, বাংলাদেশ আওয়ামী লীগ রাজশাহী মহানগরের সিনিয়র সহ-সভাপতি শাহিন আক্তার রেনী, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার ডা. মোঃ আব্দুল মান্নান।এছাড়াও উপস্থিত ছিলেন বিভাগীয় ও জেলা প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

** বঙ্গবন্ধুর ম্যুরালে রাজশাহী সিটি কর্পোরেশনের শ্রদ্ধা নিবেদন
ঔজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন ও জাতীয় শিশু দিবস-২০২২ উপলক্ষে রাজশাহী সিটি কর্পোরেশনের আয়োজনে সিএন্ডবি মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়েছে।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল ৮টায় রাজশাহী সিটি কর্পোরেশনেরমেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের পক্ষে রাসিকের কাউন্সিলরবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন।

শ্রদ্ধার্ঘ্য অর্পণের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফিরাত কামনা করা হয়। এ সময় জাতীয় চার নেতা ও মহান মুক্তিযুদ্ধের সকল শহীদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া পরিচালনা করেন সোনাদিঘি মসজিদের পেশ ইমাম কারী মামুনুর রশিদ।
পুষ্পস্তবক অর্পণকালে রাজশাহী সিটি কর্পোরেশনের
সকল কাউন্সিলরবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

** রেলওয়ে পশ্চিমে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন
বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চল কর্তৃক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়। এ দিবস উপলক্ষে রাজশাহী – ঢাকা রুটে চলাচলকারী বনলতা ও সিল্ক সিটি এক্সপ্রেস ট্রেনের শিশুদের মধ্যে চকলেট বিতরণ করা হয়, এরপর আলোচনা সভা ও দোয়া মাহফিল এর আয়োজন করা হয়। পরিশেষে রেলওেয়ের সকল পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী, ট্রেড ইউনিয়নের নেতৃবৃন্দের অংশগ্রহণে জম্মদিনের কেক কাটার মধ্য দিয়ে সকালের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
** রেল শ্রমিক লীগ
রেলওয়ে শ্রমিকলীগে রাজশাহী বাদযোহর মিলাদ মাহফিল শেষে এতিম,পথশিশু ও দুস্থদের মাঝে খাবার বিতরণ করেন।এসময় শ্রমিকলীগের সকল নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

*” রাবিতে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৭টায় এ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী জাকারিয়া, উপ-পাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক তারেক নুর, কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামানিক, প্রক্টর অধ্যাপক আসাবুল হক প্রমুখ উপস্থিত ছিলেন।

সকাল ৮টায় বিশ্ববিদ্যালয়ের ‘সাবাস বাংলাদেশ’ চত্বর থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এবং শেখ রাসেল মডেল স্কুলের শিক্ষার্থীদের একটি শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। বেলুন-ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার।

এছাড়াও দিবসের কর্মসূচি অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্ত্বরে মুজিব বর্ষ গ্রন্থ উৎসব ২০২২ এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। সকাল ১১ টায় শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এড়াছাও রাবি কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

** রাজশাহী কলেজে জাতীয় শিশু দিবস পালন
রাজশাহী কলেজে জাতির জনক বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করা হয়েছে। দিবসটি উদযাপনে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছিল দেশসেরা কলেজটি।
দিবসটি উপলক্ষ্যে কলেজের প্রশাসন ভবনের সামেনে থেকে র‌্যালী বের হয়ে মহানগর আওয়ামীলীগ পার্টি হয়ে আবার কলেজে এসে শেষ হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, কেককাটা ও আলোচনা সভার আয়োজন করে রাজশাহী কলেজ।
বৃহস্পতিবার (১৭ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে কলেজ অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক ও উপাধ্যক্ষ প্রফেসর মোঃ ওয়ালিউর রহমানের নেতৃত্বে ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মাহমুদসহ কলেজের সকল শিক্ষক উপস্থিত ছিলেন।

** রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি
রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি সকাল ১১ টার দিকে কলেজের মিলনায়াতনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়।
এদিকে, দিবসটি উপলক্ষ্যে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করেছে কলেজের অঙ্গ সংগঠন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটি (আরসিআরইউ)। এদিন সকাল ১০টার দিকে কলেজ বঙ্গবন্ধুর আবক্ষ ম্যুরালে শ্রদ্ধা জানায় সংগঠনটি।
এসময় উপস্থিত ছিলেন রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির প্রধান পৃষ্ঠপোষেক রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহাঃ আব্দুল খালেক, উপাধ্যক্ষ প্রফেসর মোঃ ওয়ালিউর রহমান, সাবেক অধ্যক্ষ প্রফেসর মহা. হবিবুর রহমান, উপদেষ্টা আজমত আলী, মোস্তাফিজুর রহমান।

** রাজশাহী জেলা যুবলীগের বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে রাজশাহী জেলা যুবলীগ। বৃহস্পতিবার (১৭ মার্চ) সকালে লক্ষীপুরস্থ জেলা যু্বলীগের কার্যালয়ে জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন করা হয়।

পরে লক্ষীপুরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রাদ্ধাঞ্জলী ও পুষ্পস্তবক অর্পন করা হয়। এসময় রাজশাহী জেলা যুবলীগের সকল নেতৃবৃন্দ কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published.

x