Thursday , 25 April 2024
শিরোনাম

বঙ্গবন্ধুর ব্যাপক জনসম্পৃক্ততা ছিল: ড.কলিমউল্লাহ

আজ বৃহস্পতিবার, ৪, আগস্ট,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৬৬তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, বগুড়া থেকে রুরাল ডেভেলপমেন্ট একাডেমির ডিডি ও পিএইচডি ফেলো মোঃ মাজহারুল আনোয়ার, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম ও ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইন্সটিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, সিটিজেন বাংলা ডট কম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন, নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা, কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংক কর্মকর্তা খোরশেদ আলম ও যশোর থেকে নূরে আলম জাহিদ।
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ’র অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যাপক জনসম্পৃক্ততা ছিল।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন,১৯৭৫ সালের ১৫ অগাস্ট ঘাতকরা বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধুকে হত্যা করলেও বাঙালির হৃদয় থেকে বঙ্গবন্ধুকে মুছে দিতে পারেনি। জনাব দুলাল বলেন, বঙ্গবন্ধুকে পরবর্তী প্রজন্মের মনে চিরজাগরুক রাখার ক্ষেত্রে জানিপপ’র ধারাবাহিক এই আলোচনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকে চর্চার জন্য, বঙ্গবন্ধুকে জানার জন্য প্রতিটি সন্ধ্যায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে নতুন প্রজন্মের প্রতিনিধিদের উপস্থিতি আশাব্যঞ্জক। তারুণ্যের মাঝে বঙ্গবন্ধুকে ছড়িয়ে দেয়ার জন্য জানিপপের প্রচেষ্টা সফল হয়েছে। প্রতিটি সন্ধ্যায় স্বপ্রনোদিত হয়ে দেশের বিভিন্ন প্রান্তের প্রতিনিধির উপস্থিতি তাই প্রমাণ করে। এজন্য জানিপপ’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ বিএনসিসিও’কে অভিনন্দন জানান তিনি। এ প্রসঙ্গে তিনি বলেন, জানিপপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একজন সফল দক্ষ সংগঠকই না,তিনি বহুগুণে গুণান্বিত একজন প্রাজ্ঞব্যক্তিত্ব। ড.কলিমউল্লাহকে রাষ্ট্রীয় স্বীকৃতি স্বরূপ স্বাধীনতা পদকে ভূষিত করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি দাবিও জানান তিনি।
প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আয়োজিত ধারাবাহিক এ সেমিনার জ্ঞান চর্চার কেন্দ্রে পরিণত হয়েছে।
গবেষক মাজহারুল আনোয়ার বলেন, বঙ্গবন্ধু মহাকালের মহানায়ক।
গবেষক ফারহানা আক্তার বলেন, বঙ্গবন্ধু কুদরত ই খুদা শিক্ষা কমিশনের সুপারিশের আলোকেই জাতীয় শিক্ষানীতি তৈরি করতে হবে। প্রয়োজনীয় সংযোজন এবং সংস্কার করা যেতে পারে কিন্তু কোনভাবেই ওই রিপোর্টের সুপারিশসমূহকে দূরে সরিয়ে দেয়া যাবে না।
আর্জিনা খানম বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে এই প্রথম ধারাবাহিকভাবে ৩৬৬টি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। যা সত্যিই প্রশংসনীয়। জানিপপ’র নাম ইতিহাসের পাতায় স্মরণীয় হয়ে থাকবে।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধুকে কেন্দ্র করে আয়োজিত এ সেমিনার একটি ভিন্নমাত্রার সংযোজন। যা নতুন প্রজন্মের জন্য অনুসরণীয় হয়ে থাকবে।
খোরশেদ আলম, বঙ্গবন্ধুর খুনিদের দেশে ফিরিয়ে এনে বিচার করার দাবি জানান।

পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা বলেন, জানিপপের ধারাবাহিক আলোচনা বিশেষ করে নতুন প্রজন্মের জন্য বঙ্গবন্ধুচর্চা কেন্দ্রে পরিণত হয়েছে।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, রাজশাহী থেকে ড.মনোয়ার ও সিরাজগঞ্জ থেকে বীমা প্রতিনিধি মিস হ্যাপি।

Check Also

দুই ভাইয়ের হত্যাকান্ড মধ্যযোগীয় বর্রবরতাকেও হার মানিয়েছে- প্রাণীসম্পদ মন্ত্রী

ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরের মধুখালীতে সামাজিক সম্প্রীতি কমিটির সভায় মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী মো. আব্দুর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x