আজ বৃহস্পতিবার,১২ মে,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ্ আলোচনা সভার ২৮২তম পর্ব অনুষ্ঠিত হয়।

জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও বঙ্গবন্ধু গবেষক ড. জেবউননেছা নীলফামারী-জলঢাকা থেকে ফাতেমা-তুজ-জোহরা লিমা, ভোলা থেকে চরফ্যাশন উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মাহমুদা খানম মিলি,ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফারজানা ইয়াসমিন ও টাঙ্গাইল থেকে সৈনিকলীগ নেত্রী সোনিয়া আক্তার ।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন অকুতোভয় ব্যক্তিত্ব ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল শ্রীলংকার পরিস্থিতির সঙ্গে বাংলাদেশের পরিস্থিতি ও অর্থনীতিকে একাকার করে ভাববার কোন অবকাশ নেই বলে অভিমত ব্যক্ত করেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর অনুসৃত আদর্শে অবিচল থাকতে হবে।

আর্জিনা খানম বলেন,বঙ্গবন্ধুর আদর্শ অনুসরনের বিকল্প নেই ।

ড. জেবউননেছা নৃতাত্ত্বিক দৃষ্টিতে সামাজিক ও সাংস্কৃতিক বিশ্লেষণ করার আহ্বান জানান । কাজী ফারজানা ইয়াসমিন বলেন,বঙ্গবন্ধুর আদর্শ ছড়িয়ে দিতে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান। প্রশান্ত কুমার সরকার স্বাধীনতানোত্তর বাংলাদেশে বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের ওপর আলোকপাত করেন। দিপু সিদ্দিকী বলেন, বাঙালি জাতীয়তাবাদের ভিত্তিতে বঙ্গবন্ধু একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র উপহার দিয়েছেন আমাদেরকে।
সভাটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।

সভায় অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন চট্টগ্রাম থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাসুম আব্দুল্লাহ ও সিমরান ফেরদৌস সিনথিয়া।

 

 

Leave a Reply

Your email address will not be published.

x