২০, সেপ্টেম্বর,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪১৪তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আব্দুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম,বিশিষ্ট শিল্প উদ্যোক্তা তাসলিমা ফেরদৌস ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,কুষ্টিয়ার খোকসা থেকে হুমায়ুন কবির ও পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম, রাজশাহী থেকে ডা. এবিএম মাহবুবুল হক মনোয়ার ও যশোর থেকে নূর এ আলম জাহিদ এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন সিটিজেন বাংলা ডটকম পত্রিকার সম্পাদক মোশফিক কাজল ।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশ ও জাতির কল্যাণের স্বপ্নে বিভোর থাকতেন। তিনি আরো বলেন,বঙ্গবন্ধু সারা জীবন শোষিত ও বঞ্চিত মানুষের জন্য কাজ করেছেন।

প্রধান অতিথির বক্তব্যে
আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু মানুষের দুঃসময়ে পাশে থাকার রাজনীতি করেছেন। এত বছর পরও দেশের গন্ডি পেরিয়ে বিদেশেও বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে গবেষণা হচ্ছে, আলোচনা হচ্ছে এবং গ্রন্থ প্রকাশ হচ্ছে। সত্যিকার অর্থে যা ইতিবাচক এবং প্রশংসনীয়। গবেষকদের উচিত বঙ্গবন্ধুর বক্তব্যের বিভিন্ন দিক ও তাৎপর্যসহ ব্যাখ্যা জনসম্মুখে তুলে ধরা।
তাসলিমা ফেরদৌস বলেন,বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অভিন্ন। বঙ্গবন্ধু বিশ্বব্যাপী স্বাধীনতাকামী মানুষের জন্য প্রেরণার চিরন্তন উৎস।
আর্জিনা খানম বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু সারা জীবন নিপীড়িত নির্যাতিত মানুষের পাশে দাঁড়িয়েছেন। আজকে বাংলাদেশের প্রধানমন্ত্রী তাঁরই সুযোগ্য উত্তরসূরী জননেত্রী শেখ হাসিনাও সব সময় গণমানুষের রাজনীতি করছেন। তিনি আরো বলেন, আওয়ামী লীগ দেশের দুঃসময়, দুর্যোগে জনগণের পাশে থেকেছে। করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক সংকট ও দুঃসময়ে আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মীকে জনগণের পাশে দাঁড়াতে হবে।
আমাতুন নূর বলেন,জাতির পিতাকে হারানোর শোককে শক্তিতে রূপান্তরিত করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সবার সম্মিলিত প্রচেষ্টায় বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে হবে।
সাংবাদিক হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধুকে জানার জন্য জানিপপ সত্যিই একটি বিস্ময়কর প্লাটফর্ম তৈরি করেছে। যেখানে প্রতিদিন দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ বঙ্গবন্ধু সম্পর্কে তাদের মতামত তুলে ধরছে এবং জানিপপ কর্তৃক আয়োজিত সেমিনারের প্রতিটি সন্ধ্যায় সংযুক্ত থেকে বঙ্গবন্ধু সম্পর্কে জ্ঞান অর্জন করছে।
মোশফিক কাজল বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু এদেশ ও জাতির কল্যাণে যে স্বপ্ন দেখেছিলেন বর্তমানে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সে স্বপ্ন বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন।
সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য প্রদান করেন পঞ্চগড় থেকে খাদেমুল ইসলাম ও যশোর থেকে নূর এ আলম জাহিদ।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজের অধীনে পিএইচডি গবেষণাগত প্রশান্ত কুমার সরকার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে বায়েজিদা ফারজানা।

Leave a Reply

Your email address will not be published.

x