আজ রবিবার, ৩১,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৬১তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটিস রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,পিএইচডি গবেষক ও বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট একাডেমির ডেপুটি ডিরেক্টর মোঃ মাজহারুল আনোয়ার ও ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন
এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্থ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘে প্রথম বাংলায় ভাষণ দিয়ে বিশ্বে বাংলা ভাষার মর্যাদা এবং বাঙালি জাতিকে উচ্চস্থানে পৌঁছে দিয়েছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু মৃত্যুকে বরণ করে হেরে যাননি । স্বীকৃতির শীর্ষে স্হান করে নিয়েছেন বঙ্গবন্ধু। তিনি বিপুল সংখ্যক জনসমর্থন ও সহযোগিতা নিয়ে আমাদের ভূমিকে শত্রুমুক্ত করেছিলেন।

আর্জিনা খানম, বঙ্গবন্ধু স্মরণে প্রতিটি সন্ধ্যায় আগত সম্মানিত আলোচকদের প্রতি কৃতজ্ঞতা ও ভালোবাসা জ্ঞাপন করেন।
প্রশান্ত কুমার সরকার, যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে বঙ্গবন্ধুর সংগ্রামী ভূমিকার কথা উল্লেখ করেন।
বাংলাদেশ রুরাল ডেভেলপমেন্ট একাডেমির ডেপুটি ডিরেক্টর মোঃ মাজহারুল আনোয়ার, বাংলাদেশে পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠায় বঙ্গবন্ধুর অসামান্য অবদান তুলে ধরেন।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, একটি টেকসই এবং উন্নত জাতি গড়ে তোলার জন্য বঙ্গবন্ধুর রাজনীতি অনুসরণ করতে হবে।
সেমিনারে অনুষ্ঠানের সঞ্চালক
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী। সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, কুমিল্লার চান্দিনা থেকে জনতা ব্যাংক কর্মকর্তা খোরশেদ আলম এবং নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা তুজ জোহরা।

Leave a Reply

Your email address will not be published.

x