মঙ্গলবার, ২৯ নভেম্বর,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৮৪তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন, রংপুর মহিলা আওয়ামীলীগের সভাপতি আর্জিনা খানম এবং কুষ্টিয়ার খোকসা থেকে সিনিয়র সাংবাদিক মোঃ হুমায়ুন কবির ।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন,ছাত্রলীগের সাবেক নেত্রী ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী, মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন ।
সভায় মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার ।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু বাঙালির অনন্ত প্রেরণার উৎস। তাঁর প্রেরণায় বাঙালি জেগে উঠেছিল সকল মতভেদ ভুলে।

প্রধান অতিথির বক্তব্যে আবদুস সাত্তার দুলাল বলেন, বঙ্গবন্ধু বাঙালির স্বাধিকার আদায়ের জন্য সারা জীবন ত্যাগ করেছেন । তিনি উৎসর্গ করেছেন জীবনের মূল্যবান সময়। সেই স্বাধীকারের লড়াই এখনও চলছে।
প্রশান্ত কুমার সরকার বলেন, বঙ্গবন্ধু সব সময় মেহনতি মানুষকে নিয়ে ভাবতেন এবং তাদের উন্নতির জন্য সর্বদা উদগ্রীব থাকতেন।
সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন অনুসরণ করে রাজনীতি চর্চিত হলে স্বার্থান্ধ রাজনীতির সংস্কৃতি থেকে নাগরিকরা মুক্তি পেত।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, বগুড়া থেকে মিস হ্যাপি, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x