রবিবার,১৯ জুন,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩১৯তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন ইউএন ডিজএ্যাবিলিটি রাইটস্ চ্যাম্পিয়ন ও অনারারি প্রফেসর আবদুস সাত্তার দুলাল এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষক কাজী ফারজানা ইয়াসমিন, যশোর থেকে নুর এ আলম জাহিদ ও নীলফামারীর জলঢাকা থেকে পিএইচডি গবেষক ফাতেমা-তুজ-জোহরা।
সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেবউননেসা ও শিক্ষা ক্যাডারের সহযোগী অধ্যাপক ও গবেষক আবু সালেক খান এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,গোপালগঞ্জ এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বপ্নচারী এবং দূরদর্শী ব্যক্তিত্ব ছিলেন।
আব্দুস সাত্তার দুলাল বলেন, নাগরিক সেবার মানবৃদ্ধি তথা নাগরিক বান্ধব সরকার ব্যবস্থা গড়ে তুলতে না পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন সম্ভব হবে না।
অধ্যাপক জেবউননেসা বাবা দিবসের শুভেচ্ছা ও ভালোবাসা জানিয়ে জাতির পিতা বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

গবেষক আবু সালেক খান,ছয়দফাকে নির্যাতিত মানুষের মুক্তির সনদ বলে উল্লেখ করেন।

প্রশান্ত কুমার সরকার বলেন, যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে ‌দ্রুত একটি কার্যকরী চিকিৎসা ব্যবস্থা গড়ে তোলেন বঙ্গবন্ধু।
কাজী ফারজানা ইয়াসমিন, সিলেটের বন্যার্তদের কাছে পর্যাপ্ত ত্রাণ পৌঁছে দেয়ার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।
ফাতেমা-তুজ-জোহরা বলেন, বঙ্গবন্ধু মানবিক ছিলেন। তিনি দুঃখী নির্যাতিত মানুষের জন্য কাজ করে গেছেন।

সভায় বক্তারা, বাবা দিবসে জাতির পিতার প্রতি শ্রদ্ধাঞ্জলি জানান। পৃথিবীর সকল বাবাদের জন্য জানান শ্রদ্ধা ও ভালোবাসা।
আগামীর পৃথিবী আরো বেশি মানবিক হয়ে উঠবে এই প্রত্যাশা ব্যক্ত করেন বক্তারা।
সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, ব্রাহ্মণবাড়িয়া থেকে আইডিয়াল কিডস কেয়ার স্কুলের ভাইস প্রিন্সিপাল বায়েজিদা ফারজানা ও রাজশাহী থেকে ডা.মনোয়ার।

Leave a Reply

Your email address will not be published.

x