বসুন্ধরা খাতা ব্রেইল বুক ডোনেশন প্রোগ্রাম- ২০২২ চুক্তি সাক্ষরিত

স্টাফ রিপোর্টার :

বুধবার ২ মার্চ বসুন্ধরা খাতা ও ভিউ ফাউন্ডেশন (ভিজুয়ালি ইম্পায়ারড্‌ এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন) এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য “বসুন্ধরা খাতা ব্রেইল বুক ডোনেশন প্রোগ্রাম- ২০২২” চুক্তি সাক্ষরিত হয়।

বসুন্ধরা গ্রুপের ভাইস চেয়ারম্যান সাফওয়ান সোবহান এর উদ্যোগে বসুন্ধরা খাতার পক্ষ থেকে সারা বাংলাদেশে ২০২১ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে এই বইগুলো বিতরণ করা হবে। বসুন্ধরা খাতা দীর্ঘ ১০ বছর ধরে দেশের শিক্ষাক্ষেত্রে রেখে এসেছে এক অনন্য অবদান। সমাজের প্রতিটি স্তরের মানুষের মাঝে শিক্ষার আলো পৌঁছে দিতে বসুন্ধরা খাতা প্রতিনিয়ত তৈরি করে যাচ্ছে শিক্ষার উপকরণ হিসেবে সঠিক জিএসএম ও সঠিক পৃষ্ঠা সংখ্যার বিভিন্ন ধরনের খাতা। ব্রেইল বইগুলো বিতরণ করা হবে ভিউ ফাউন্ডেশন (ভিজুয়ালি ইম্পায়ারড্‌ এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন) এর মাধ্যমে, যারা ২০১৬ সাল থেকে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সমাজসেবা মূলক কার্যক্রম করে আসছে, তাদের নিজস্ব ব্রেইল প্রিন্টিং হাউজে ব্রেইল বইগুলো ছাপানো হবে। বসুন্ধরা আবাসিক এলাকায় দ্যা ফুড হল রেস্টুরেন্ট এ চুক্তিটি সাক্ষরিত হয়।

দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের উচ্চশিক্ষার স্তর নিশ্চিত করতে এই প্রথম বসুন্ধরা খাতা ভিউ ফাউন্ডেশনের সহযোগীতায় তৈরী করতে যাচ্ছে ব্রেইল বই। মূলত এনসিটিবি কর্তৃক অনুমোদিত বাংলা সহপাঠ, বাংলা সাহিত্যপাঠ ও ইংরেজি বইগুলো তৈরী করা হবে ব্রেইল প্রিন্টিং পদ্ধতিতে। ব্রেইল বই অনুদানের চুক্তি সাক্ষর করেন বসুন্ধরা গ্রুপের ডিএমডি মোঃ মুস্তাফিজুর রহমান এবং ভিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউসুফ আলি চৌধুরী। এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বসুন্ধরা পেপার মিলস লিমিটেড -এর হেড অব মার্কেটিং – মোহাম্মদ আলাউদ্দিন, হেড অব ডিভিশন সেলস্‌ – গোলাম সারওয়ার, ভিজুয়াল ইম্পায়ারড্‌ এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ফাউন্ডেশন (ভিউ ফাউন্ডেশন) এর ট্রাস্টি আলি আশফাক এবং উক্ত দুই প্রতিষ্ঠানের অন্যান্য কর্মকর্তাবৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x