জ্বালানি তেলের দাম বাড়ার পর বাজারে এর প্রভাব পড়েছে। বেড়েছে সব ধরনের সবজির দাম। গত তিন দিনে সবজি কেজিতে ১৫ থেকে ২০ টাকা করে বেড়েছে। বেড়েছে মাছ, মুরগি ও ডিমের দামও।

রাজধানীর কারওয়ান বাজারের পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা বলছেন, বাজারে সব ধরনের সবজির সরবরাহ বাড়লেও জ্বালানি তেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচও অনেক বেড়ে গেছে। যে কারণে সরবরাহ পর্যাপ্ত থাকার পরও সবজির দাম কমার বদলে উল্টো বেড়েছে।

মঙ্গলবার (৯ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজার, নিউমার্কেট ও হাতিরপুল বাজার ঘুরে দেখা গেছে, আজ বাজারে সবচেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে শিম। শিমের কেজি ২০০ টাকা। গত সপ্তাহেও শিমের কেজি ১২০ থেকে ১৪০ টাকায় বিক্রি হয়েছে।

হাতিরপুল বাজারের ব্যবসায়ী আমিনুল হক বলেন, বাজারে দুই-তিন সপ্তাহ ধরে শিম পাওয়া যাচ্ছে। তাছাড়া আগের চেয়ে শিমের সরবরাহও কিছুটা বেড়েছে। শিমের দাম যেখানে কমার কথা, সেখানে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় উল্টো দাম বেড়েছে কেজিতে ৬০-৮০ টাকা। শুধু শিম না, বেড়েছে বাজারের অন্য সব সবজির দামও।

গাজরের দাম ছিল ১২০-১৩০ টাকা, আজ বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকা। পাকা টমেটো বিক্রি হচ্ছে ১২০-১৩০ টাকা, যার দাম ছিল ৮০-১০০ টাকা। বরবটি কেজিতে ১০ টাকা বেড়ে ৭০-৮০ টাকা বিক্রি হচ্ছে। ৪০-৫০ টাকার শসার দাম ৬০-৭০ টাকা। দাম বাড়ার এ তালিকায় রয়েছে কাঁচা পেঁপে, পটল, বেগুন, ঝিঙে, কাঁচ কলা, করলাসহ অন্যান্য সবজি।

৫০-৬০ টাকা কেজির বেগুনের দাম বেড়ে ৭০-৮০ টাকা, কাঁকরোলের কেজি ৫০-৬০ টাকা যার আজকের দাম ৭০-৮০ টাকা। কাঁচা পেঁপে বিক্রি হচ্ছে ৩০-৩৫ টাকা, গত সপ্তাহে ছিল ২০-২৫ টাকা। পটলের দাম ছিল ২০-৩০ টাকা কেজি, আজ বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা কেজি দরে। ৪০-৫০ টাকার করলার দাম বেড়ে হয়েছে ৬০-৮০ টাকা। কচুর লতি, ঝিঙে, চিচিঙ্গা আজ কেজি বিক্রি হচ্ছে ৫০- ৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা।

সব ধরনের সবজির দাম বাড়ার বিষয়ে নিউমার্কেটের ব্যবসায়ী জালাল মিয়া বলেন, পাইকারি আড়তে সব সবজির দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা করে বেড়েছে। এমনিতে শুক্রবারে সবজির দাম একটু বেশি হয়, কিন্তু গত দুই-তিনদিন ধরে সব সবজির অনেক দাম। পাইকাররা বলছেন, তেলের দাম বাড়াতে গাড়ি ভাড়া বেড়েছে। আমরা বেশি দিয়ে কিনে আনি তাই বেশি দামে বেচতে হয়।

কারওয়ান বাজারের পাইকারি আড়ৎদার মইনুল হোসেন বলেন, তেলের দাম হঠাৎ বাড়ার কারণেই সবজির দাম বেড়েছে। এখন সবজি পরিবহনে বেপারিদের প্রায় দ্বিগুণ ভাড়া দিতে হচ্ছে। যেখানে সবজির দাম ধীরে ধীরে কমার কথা, সেখানে গাড়ি ভাড়ার কারণে সবজির দাম বেড়েছে।

হাতিরপুল বাজারে সবজি কিনতে আসা ফারজানা বলেন, এমনিতেই বাজারে সবকিছুর দাম বাড়তি। দিন দিন জিনিসপত্রের দাম অসহনীয় হয়ে যাচ্ছে। একশ টাকার সবজি দিয়ে দু-বেলা চলে না। চাল, তেল, ডাল, চিনির দাম অনেক আগে থেকেই বাড়তি। এভাবে বিভিন্ন অজুহাতে সবকিছুর দাম বাড়লে আমাদের মতো মানুষের পক্ষে টিকে থাকাই কঠিন হয়ে যাবে।

নিউ মার্কেটে মুরগির বাজার ঘুরে দেখা গেছে, আজ ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৭০-১৭৫ টাকা, যা গত সপ্তাহেও ছিল ১৬০ টাকা কেজি। গত তিনদিনের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ টাকা বেড়ে গেছে। এই বাজারে মুরগি কিনতে আসা সীমা রহমান বলেন, দামের কারণে গরুর মাংস খাওয়া আগেই ছেড়ে দিয়েছি। মাঝে মধ্যে সন্তানদের জন্য ব্রয়লার মুরগি কিনি। কিন্তু মুরগির দামও যেভাবে বাড়ছে, মনে হচ্ছে সামনে সেটাও কপালে জুটবে না। মাছের দামও বাড়তি।

তিনি বলেন, বাজারে সবকিছুর দাম বেশি। ব্যবসায়ীদের জিনিসের দাম বাড়ানোর জন্য কোনো কারণ লাগে না। আর এখন তো একটা অজুহাত পেয়েছে, তেলের দাম বাড়তি। তেলের দাম না বাড়ালেও কোনো না কোনো অজুহাতে দাম বাড়তোই। সব পণ্যের দাম বাড়ার কারণে আমাদের সংসার চালাতে যে কী কষ্ট হচ্ছে, তা কেউ বুঝবে না।

উল্লেখ্য, গত শুক্রবার (৫ আগস্ট) রাতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৩৪ বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনে ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং পেট্রোল ৪৪ টাকা বাড়িয়ে ১৩০ টাকা করার সিদ্ধান্ত জানায় সরকার। যা ওইদিন রাত ১২টার পর থেকেই কার্যকর হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

x