আন্তর্জাতিক ডেস্ক

আকাশপথে ভ্রমণ বিরামহীন ও ঝামেলামুক্ত করতে ভারতীয় বিমানবন্দরে চালু হলো ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি। ‘দিজি যাত্রা’ নামের একটি ব্যবস্থা ভারতে কয়েকটি বিমানবন্দরে বৃহস্পতিবার চালু হয়েছে। এই ব্যবস্থায় ফেসিয়াল রিকগনিশন টেকনোলজির (এফআরটি, মুখ শনাক্তের প্রযুক্তি) মাধ্যমে বিমানবন্দরে যাত্রীদের সংস্পর্শ ও বিরামহীন প্রক্রিয়ায় সম্পন্ন করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রকল্পে মূলত মুখ শনাক্তের মাধ্যমে বিমানবন্দরের বিভিন্ন চেকপয়েন্টে যাত্রীদের পরিচয় নিশ্চিত হওয়া যাবে কাগজ ও সংস্পর্শবিহীন প্রক্রিয়া। যা যাত্রীদের বোর্ডিং পাসের সঙ্গে সংযুক্ত করা হতে পারে।

প্রথম ধাপে দেশের সাতটি বিমানবন্দরে অভ্যন্তরীণ বিমানযাত্রীদের এই ফেসিয়াল রিকগনিশন ব্যবস্থা চালু হবে। বৃহস্পতিবার দিল্লি, বেঙ্গালুরু ও বারানসিতে এই প্রযুক্তিতে সেবা প্রদান শুরু হয়েছে। এরপর ২০২৩ সালের মার্চের মধ্যে হায়দরাবাদ, কলকাতা, বিজয়ওয়াড়া বিমানবন্দরে চালু হবে। পর্যায়ক্রমে ভারতের সব বিমানবন্দর এই প্রযুক্তির আওতায় আসবে।

বিমান বন্দরে ফেসিয়াল রিকগনিশন এই সেবার জন্য ‌‘দিজি যাত্রা’ অ্যাপে আধার কার্ড ও নিজের ছবি তোলার মাধ্যমে নিবন্ধন করতে হবে। এই প্রযুক্তিতে কোনও পারসোনালি আইডেন্টিফিয়েবল ইনফরমেশন (পিআইআই) নাই। যাত্রীদের আইডি ও ভ্রমণের তথ্য যাত্রীদের স্মার্টফোনে একটি সুরক্ষিত ওয়ালেটে সংরক্ষিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x