মো: আহসানুল ইসলাম আমিন , স্টাফ রিপোর্টার : ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করেছে বাংলাদেশ আনসার ও প্রতিরক্ষ বাহিনী। দিবসটি উপলক্ষ্যে আজ  রবিবার (১৭ এপ্রিল) মেহেরপুর জেলার মুজিবনগরে জাতীয় কর্মসূচিতে বাহিনীর মহাপরিচালকসহ  উর্ধ্বতন কর্মকর্তাদের অংশগ্রহণ ছাড়াও গত (১৬ এপ্রিল) শনিবার বিশেষ কর্মসূচি বাস্তবায়ন করেছে তারা।

১৯৭১ সালের ১৭ এপ্রিল ততকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর বৈদ্যনাথতলার ( বর্তমানে মুজিবনগর) আম্রকাননে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রথম সরকারকে ” গার্ড অব অনার ” প্রদান করেন ১২ জন বীর মুক্তিযোদ্ধা আনসার সদস্য।

ঐতিহাসিক মুজিবনগর দিবস-২০২২ উপলক্ষে গত শনিবার ১৬ এপ্রিল বিকালে ” গার্ড অব অনার ” প্রদানকারী বীর মুক্তিযোদ্ধাদেরকে সংবর্ধনা প্রধান এবং তাদের বাড়ি পরিদর্শন করে ব্যক্তিগত ভাবে সকলের সাথে কুশলাদি বিনিময় করেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম ( বিপি,ওএসপি,এনডিসি,পিএসসি)। এছাড়াও সন্ধ্যায় এ সকল মুক্তিযুদ্ধা ও তাদের পরিবারবর্গের জন্য ইফতার ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার ফরিদ হাসান,খুলনা রেঞ্জ এর উপ – মহাপরিচালক শাহ আহমেদ ফজলে রাব্বী সহ বাহিনীর অন্যান্য কর্মকর্তা-কর্মচারী ও ব্যাটালিয়ন আনসার সদস্যরা।

রবিবার মুজিবনগর স্মৃতিসৌধে পুম্পস্তবক অর্পণ করে সকল বীর শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল মিজানুর রহমান শামীম।

এছাড়াও তিনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কতৃক প্রণীত বিভিন্ন রাষ্ট্রীয় কর্মসূচিতে অংশগ্রহণ করেন। এদিন কুচকাওয়াজ শেষে আলোচ্য অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের সামনে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অর্কেস্ট্রা দল গীতিনাট্য ” জল,মাটি ও মানুষ ” পরিবেশন করে।পরে মহাপরিচালক বাহিনীর সকল স্তরের কর্মকর্তা কর্মচারীদের নিয়ে মুজিবনগরের ভবেরপাড়ায় শায়িত বীর মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত করেন।

Leave a Reply

Your email address will not be published.

x