মানবদেহে A, B, O, Rh সহ মোট ৪২ টি বিভিন্ন ধরনের রক্তের গ্রুপ রয়েছে। সাধারণভাবে, চারটি রক্তের গ্রুপকেই ধরা হয়। বাকিরা বিরল তালিকাভুক্ত। এর কারণ অভিযোজনের ফলে রক্তে আরও ৩৭৫টি বিভিন্ন ধরণের অ্যান্টিজেনের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। এমনই একটি গ্রুপ হল EMM। এটি একেবারেই বিরলতম ব্লাড গ্রুপ। যা সম্প্রতি গুজরাটে এক ব্যক্তির দেহে পাওয়া গিয়েছে।

শারীরবিদ্যায় এই ধরনের ব্লাড গ্রুপকে ABO গ্রুপের মধ্যে ধরা হয়ে থাকে। ঠিক যেমন- ‘বম্বে ব্লাড গ্রুপ’। এই EMM গ্রুপটিও তাই। এই রক্ত যাদের রয়েছে এরা অন্যদের রক্তদান এবং অন্যদের থেকে রক্তগ্রহণ উভয়ই করতে পারে৷ সেই কারণেই এরা বিরল তালিকাভুক্ত। তবে আশ্চর্যের বিষয় এই পৃথিবীতে মাত্র ৯ জনের রক্তের গ্রুপ এমন রয়েছে। আর এবার এর মধ্যে যুক্ত হল গুজরাটের এই ব্যক্তির নামও।

রাজকোটের ৬৫ বছর বয়সি এই ব্যক্তি হৃদরোগজনিত সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন। তাঁর হার্ট অ্যাটাকের চিকিৎসা চলছিল। সার্জারির জন্য তখন প্রয়োজন ছিল রক্তের। সেই সময় তার রক্তের গ্রুপ নির্ণয় করতে গিয়েই প্যাথোলজিস্টদের চক্ষুচড়ক গাছ। রিপোর্টে দেখে যায় ওই ব্যক্তি বিরল রক্তের অধিকারী।

ভারতে বিরলতম রক্তের গ্রুপের প্রথম দৃষ্টান্ত এবং বিশ্বের দশম দৃষ্টান্ত হিসেবে রেকর্ড গড়লেন এই ব্যক্তি। ইন্টারন্যাশনাল সোসাইটি অফ ব্লাড ট্রান্সফিউশন (আইএসবিটি) এটিকে ইএমএম নেগেটিভ ব্লাড গ্রুপের তালিকাভুক্ত করেছে। – জি নিউজ

Leave a Reply

Your email address will not be published.

x