ভোজ্যতেলের দাম বাড়াতে মন্ত্রণালয়ে আবেদন

অর্থ-বাণিজ্য

বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ভোজ্যতেলের দাম বাড়ানোর জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন জানিয়েছে। উচ্চমূল্যে ডলার কিনতে হচ্ছে এমন দাবি করে আবেদনটি করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সংগঠনটির নির্বাহী কর্মকর্তা মো. নুরুল ইসলাম মোল্লা স্বাক্ষরিত আবেদনপত্রটি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়।

এতে বলা হয়েছে, আমাদের ভোজ্যতেলের আমদানিতে ডলার কনভারসন মূল্য বর্তমানে ১১২ টাকা থেকে ১২৪ টাকায় দাঁড়িয়েছে। এর আগে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন যখন ভোজ্যতেলের মূল্য নির্ধারণ করেছিল, তখন ডলারের কনভারসন মূল্য ধরা হয়েছিল ১১১ টাকা। যেখানে বর্তমানে আমাদেরকে ১ ডলারের বিপরীতে ১২২ টাকা থেকে ১২৪ টাকা দিতে হচ্ছে। তাই বর্তমানে ডলারের মূল্য বিবেচনায় নিয়ে ভোজ্যতেলের দাম সমন্বয় করার আবেদন করেছে সংগঠনটি।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম কমায় দেশের বাজারেও দাম কমানো হয়। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৫ টাকা কমিয়ে ১৬৯ টাকা এবং ৫ লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম ৮২৫ টাকা করা হয়। এছাড়া প্রতি লিটার খোলা পাম তেলের দাম ৪ টাকা কমিয়ে ১২৪ টাকা করা হয়। এ দাম বাজারে কার্যকর করা হয় ১৭ সেপ্টেম্বর থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *