রাজধানীসহ সারাদেশের বিভিন্ন স্থানে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে।মাঘের শীতে বৃষ্টির হানায় বিপাকে পড়েছেন মানুষ, জনজীবনে তৈরি হয়েছে দুর্ভোগ। বৃষ্টি আরও দুই থেকে তিনদিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এতে বাড়বে শীতের দাপট।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকাল থেকে রাজধানী ঢাকাসহ নাবিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। ঠাণ্ডার সঙ্গে বৃষ্টি দুর্ভোগ আরও বাড়িয়েছে জনজীবনে। অনেকেই কাজে যোগ দিতে পারেননি। যারাও বা বেরিয়েছিলেন তাদের বিড়ম্বনা আরও বেশি। সবচেয়ে বেশি কষ্টে পড়েছেন খেটে খাওয়া মানুষ। অসময়ের বৃষ্টিতে আবাদ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন চাষীরা।

আবহাওয়াবিদ ড. মোহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, সারাদেশে থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। এই বৃষ্টি ৩ দিন পর কমতে পারে। বৃষ্টিপাত থেমে গেলে দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমে যাবে, রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। তবে ফেব্রুয়ারি মাসে কোনো ঘুর্ণিঝড় হওয়ার সম্ভবনা নেই।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের বিভিন্ন জায়গায় শুক্রবার ও আগামীকাল শনিবার বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দক্ষিণাঞ্চলের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আজ সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও দিনের তাপমাত্রা দুই-তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে রাজশাহী বিভাগের তাড়াশে ১৭ মিলিমিটার। এছাড়া বদলগাছিতে ১১, দিনাজপুরে ৭.২, ঈশ্বরদীতে ৬, টাঙ্গাইলে ৪, চুয়াডাঙ্গা, নেত্রকোনা ও নিকলিতে ২ এবং সৈয়দপুর, খুলনা, রাজশাহী ও বগুড়ায় ১ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করা হয়েছে। এছাড়া ময়মনসিংহ ও ঢাকায় সামান্য বৃষ্টি রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে দক্ষিণাঞ্চলের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আজ সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকলেও দিনের তাপমাত্রা দুই-তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

x