রবিবার, ০৩,জুলাই,২০২২ খ্রি. তারিখে মুজিব শতবর্ষ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ১০২তম জন্মদিন উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত বর্ষকালব্যপী জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৩৩৩তম পর্ব অনুষ্ঠিত হয়। জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর বঙ্গবন্ধু ইনস্টিটিউট অব লিবারেশন ওয়ার এন্ড বাংলাদেশ স্টাডিজ এর অধীনে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার এবং বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র গবেষণা ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আক্তার,

সেমিনারে গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন এশিয়ান টেলিভিশনের সিনিয়র সাংবাদিক রফিকুল ইসলাম রলি এবং মুখ্য আলোচক হিসেবে সংযুক্ত ছিলেন ফারইস্ট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ফ্যাকাল্টি কাজী ফারজানা ইয়াসমিন।
সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ বলেন,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানুষের জীবনের নিরাপত্তা বিবেচনায় নিয়ে জীবনবীমা শিল্পে অবগাহন করেছিলেন। তিনি আরো বলেন,বঙ্গবন্ধু বীমার গুরুত্ব অনুধাবন করে বীমা একাডেমীও প্রতিষ্ঠা করেছিলেন। ফলে দক্ষ মানব সম্পদ সৃষ্টির পাশাপাশি বহু মানুষের কর্মসংস্থান এবং আপৎকালীন নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত হয়েছে।

প্রশান্ত কুমার সরকার বলেন,বঙ্গবন্ধুর বিরুদ্ধে অপপ্রচারকারীরা এখনো সক্রিয় রয়েছে। ঘৃণ্য এ ষড়যন্ত্র মোকাবেলায় নতুন প্রজন্মকে আরো বেশি অধ্যায়নশীল এবং ইতিহাস সচেতন হতে হবে।
কাজী ফারজানা ইয়াসমিন বলেন,আমাদের দেশে ৫৪টি ক্ষুদ্র নৃতাত্বিকগোষ্ঠীর ৪০টিরও বেশি ভাষার প্রচলন রয়েছে। তিনি এসকল ক্ষুদ্র নৃগোষ্ঠীর ভাষা সংরক্ষণ করার উপর গুরুত্বারোপ করেন।

সেমিনারটি সঞ্চালনা করেন রয়েল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যদের মধ্যে সংযুক্ত ছিলেন,ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. এখলাছ ভূঁইয়া, সিরাজগঞ্জ থেকে বীমা প্রতিনিধি হ্যাপি, রাজশাহী থেকে ডা.মনোয়ার প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

x