মার্কিন পরমাণবিক বিদ্যুৎ কোম্পানি ওয়েস্টিংহাউসের সঙ্গে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে ইউক্রেন। বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ান সরবরাহের উপর নির্ভরতা শেষ করার প্রয়াসে সব পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি সরবরাহ করার জন্য ওয়েস্টিংহাউসের সঙ্গে ওই চুক্তিতে স্বাক্ষর করেছে ইউক্রেন। ইউক্রেনের রাষ্ট্রীয় পারমাণবিক সংস্থা শুক্রবার এ তথ্য নিশ্চিত করেছেন।

ওই চুক্তির ফলে ওয়েস্টিংহাউসের নতুন পারমাণবিক ইউনিটের সংখ্যা আগের পাঁচটি থেকে নয়টিতে বৃদ্ধি করবে। কোম্পানিটি ইউক্রেনে একটি প্রকৌশল কেন্দ্রও স্থাপন করবে।

ইউক্রেনের চারটি কার্যক্ষম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রয়েছে। যার মধ্যে সবচেয়ে বড় জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র। ফেব্রুয়ারিতে রুশ আক্রমণ শুরু হওয়ার কয়েক দিন পরই জাপোরিঝিয়া পরমাণু বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ান নিয়ন্ত্রণে চলে যায়।তবে এখনও ইউক্রেনীয় প্রযুক্তিবিদরা সেটি পরিচালনা করছেন।

এদিকে, জাপোরিঝিজিয়া পারমাণবিক কেন্দ্র বন্ধ করে দেওয়ার কথা বিবেচনা করছে ইউক্রেন। ওই পারমাণবিক কেন্দ্রের নিয়ন্ত্রণ হারালে সেটা বন্ধ করে দেওয়া হতে পারে বলে ইউক্রেনের এক কর্মকর্তার বরাত দিয়ে দেশটির সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

x