Thursday , 25 April 2024
শিরোনাম

মুক্তিসংগ্রামের বীজমন্ত্র ‘জয় বাংলা’কিশোর বয়সেই বুকে ধারণ করেছিলেন বঙ্গবন্ধু: ড.কলিমউল্লাহ

শনিবার, ১৯ নভেম্বর,২০২২ খ্রি. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২ তম জন্মোৎসব উপলক্ষ্যে জানিপপ কর্তৃক আয়োজিত জুম ওয়েবিনারে এক বিশেষ সেমিনারের ৪৭৪তম পর্ব অনুষ্ঠিত হয়।
জানিপপ-এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড.মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও’র সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, এবং গেস্ট অব অনার হিসেবে সংযুক্ত ছিলেন,শিল্প উদ্যোক্তা তাসলিমা ফেরদৌস,কুষ্টিয়া থেকে সিনিয়র সাংবাদিক হুমায়ুন কবির ও নারী উদ্যোক্তা আমাতুন নূর শিল্পী ।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন, ইন্টারন্যাশনাল রবীন্দ্র রিসার্চ ইনস্টিটিউট এর পরিচালক ও সহযোগী অধ্যাপক ফারহানা আকতার, নীলফামারীর জলঢাকা থেকে ফাতেমা তুজ জোহরা ও মালয়েশিয়া থেকে পিএইচডি গবেষক কাজী ফারজানা ইয়াসমিন।
সভায় মুখ্য আলোচক হিসাবে সংযুক্ত ছিলেন গোপালগঞ্জস্হ বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণারত প্রশান্ত কুমার সরকার ।

সভাপতির বক্তৃতায় ড.কলিমউল্লাহ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, বঙ্গবন্ধু মুক্তিসংগ্রামের বীজমন্ত্র ‘জয় বাংলা’ নজরুলের কবিতায় পেয়ে কিশোর বয়সেই বুকের গভীরে লালন করেছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ভ অধ্যাপক ড.জেবউননেসা বলেন,স্বঅবস্থান থেকে সবারই উচিত সুনিপুণভাবে আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করা।
আমাতুন‌ নূর বলেন, পৃথিবীর সকল বাঙালি হৃদয়ে বঙ্গবন্ধু আছেন এবং থাকবেন।

কাজী ফারজানা ইয়াসমিন বলেন, বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে।

সাংবাদিক হুমায়ুন কবির বলেন, বর্তমান রাজনৈতিক সংকট থেকে উত্তরণে বঙ্গবন্ধুর নির্দেশিত পথ অনুসরণ করতে হবে।

সেমিনারটি সঞ্চালনা করেন আমেরিকার মিলেনিয়াম টিভির কান্ট্রি ডিরেক্টর ও রয়্যাল ইউনিভার্সিটি অব ঢাকা’র সহযোগী অধ্যাপক,বিভাগীয় প্রধান ও ডেইলি প্রেসওয়াচ সম্পাদক ড. দিপু সিদ্দিকী।
সেমিনারে অন্যান্যের মধ্যে সংযুক্ত ছিলেন, ময়মনসিংহ থেকে মিস বিউটি,ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রকৌশলী শাফিউল বাশার, রাজশাহী থেকে ডা.মনোয়ার ও ব্রাহ্মণবাড়িয়া থেকে ডা.বায়েজিদা ফারজানা।

Check Also

বাংলাদেশে বিনিয়োগে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর

বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

x