করোনা মহামারি শুরুর পর থেকে প্রাণঘাতী এই রোগে আক্রান্ত ও মৃত্যু অব্যাহত থাকলেও যুক্তরাষ্ট্রে করোনা মহামারির শেষ হওয়ার দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন বলেছেন, ‘আমাদের একটি সমস্যা থাকলেও’ পরিস্থিতির দ্রুত উন্নতি হচ্ছে।

পরিসংখ্যান দেখাচ্ছে, করোনাভাইরাসে প্রতিদিন গড়ে ৪শ’রও বেশি আমেরিকানের মৃত্যু হচ্ছে।

গত সপ্তাহে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসুস বলেছিলেন, মহামারীর শেষ দেখা যাচ্ছে।

রোববার যুক্তরাষ্ট্রের মধ্যপশ্চিমাঞ্চলীয় রাজ্য মিশিগানের বৃহত্তম নগর ডেট্রয়েটে একটি অটো শো উদ্বোধন অনুষ্ঠানে ফাঁকে মার্কিন নিউজ চ্যানেল সিবিএসকে একটি সাক্ষাৎকারে এই মন্তব্য করেন তিনি।

সিবিএস টেলিভিশনের ‘সিক্সটি মিনিট’ অনুষ্ঠানকে দেয়া সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের বর্তমান কোভিড পরিস্থিতি নিয়ে প্রশ্ন করা তিনি বলেন, ‘আপনি নিশ্চয়ই এখানে উপস্থিত লোকজনের একটি ব্যাপার খেয়াল করেছেন, কেউই এখানে মাস্ক পরেননি এবং সবাইকে খুবই উৎফুল্ল দেখাচ্ছে। আমার মনে হয় দেশের পরিস্থিতিতে পরিবর্তন আসছে। আমরা মহামারির সেই ভয়াল অধ্যায় পেছনে ফেলে এসেছি। যুক্তরাষ্ট্রে মহামারি শেষ হয়েছে।’

মহামারী আমেরিকানদের মানসিকতার উপর একটি ‘গভীর’ প্রভাব রেখে গেছে বলে মন্তব্য করেছেন তিনি। বাইডেন বলেন, এটি সবকিছু পরিবর্তন করে দিয়েছে। নিজেদের, পরিবারের, জাতির অবস্থা সম্পর্কে, সমাজের অবস্থা সম্পর্কে মানুষের মনোভাব পাল্টে দিয়েছে, যা খুব কঠিন সময় ছিল। খুব কঠিন।

এদিকে সোমবার যুক্তরাষ্ট্রের গণমাধ্যমকে প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, প্রেসিডেন্টের মন্তব্যগুলো নীতিতে কোনো পরিবর্তন আনার ইঙ্গিত দিচ্ছে না এবং চলতি কোভিড-১৯ জনস্বাস্থ্য জরুরি অবস্থা তুলে নেওয়ার কোনো পরিকল্পনা নেই।

গত আগস্টে মার্কিন কর্মকর্তারা জনস্বাস্থ্য জরুরি অবস্থার মেয়াদ ১৩ অক্টোবর পর্যন্ত বাড়ান, যা ২০২০ এর জানুয়ারি থেকে জারি রয়েছে।

শীর্ষ রিপাবলিকান নেতারা বাইডেনের মন্তব্যের সমালোচনা করেছেন। যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টুইটে লিখেছেন, তার কোভিড টিকার নির্দেশনার মাধ্যমে টিকা না নেওয়ার অভিযোগে মার্কিন বাহিনীর কয়েকে হাজার স্বাস্থ্যবান সেনাকে সামরিক বাহিনী থেকে বের করে দেয়ার পর এখন বাইডেন বলেছেন মহামারী শেষ হয়েছে।

আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার তথ্য অনুযায়ী, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৬১ কোটি ৭৫ লাখ ৭৩ হাজার ৮২১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৬৫ লাখ ৩১ হাজার ৯০৯ জনের।

বিশ্বের বিভিন্ন দেশে করোনায় মোট আক্রান্ত ও মৃত্যুর হিসেবে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত করোনাভাইরাসজনিত রোগে ১০ লাখেরও বেশি আমেরিকানের মৃত্যু হয়েছে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, এখন সাত দিনের গড় মৃত্যু চারশোরও বেশিতে দাঁড়িয়েছে আর গত সপ্তাহে তিন হাজার জনের বেশি মারা গেছে।

সূত্র : বিবিসি

Leave a Reply

Your email address will not be published.

x